ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এসডিজি অর্জনে নারীদের ভূমিকাই প্রধান হবে: ড. আতিউর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, মার্চ ৮, ২০২২
এসডিজি অর্জনে নারীদের ভূমিকাই প্রধান হবে: ড. আতিউর

ঢাকা: অনলাইনভিত্তিক ই-কমার্স, এসএমই ও অন্যান্যখাতে নারীরা যেভাবে এগিয়ে আসছে তাতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে নারীদের ভূমিকাই প্রধান হবে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আতিউর রহমান।

মঙ্গলবার (৮ মার্চ) বিকেলে জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে আন্তর্জাতিক নারী দিবসে নারী ঐক্য পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ড. আতিউর বলেন, সারাবিশ্বে এখন যুদ্ধ অবস্থায় বিরাজ করছে। ইতোপূর্বে কোভিডকালে বিশ্বব্যাপী দারিদ্র্য, বৈষম্য, সহিংসতা, বেকারত্ব, বাল্যবিবাহ আশঙ্কাজনকভাবে বেড়েছে। যার সরাসরি শিকার হয়েছেন নারী। জলবায়ু পরিবর্তনের প্রধান শিকারও তারাই।

তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য নারী-পুরুষ সমতা বিধান অত্যন্ত গুরুত্বপূর্ণ। শ্রমশক্তি ও শ্রমনীতিতে নারীর অংশগ্রহণের কোনো বিকল্প নেই। এ ব্যাপারে আমাদের অর্জন অনেক। কিন্তু তারপরও নারীর পথচলাকে মসৃণ করে তাদের আরও এগিয়ে নিয়ে যেতে হবে, তবেই বঙ্গবন্ধুর সোনার বাংলা অর্জিত হবে।

সভাপতির বক্তব্যে নারী ঐক্য পরিষদ সভাপতি লুৎফুন নেসা খান এমপি বলেন, বিগত বছরগুলোতে নারীর ক্ষমতায়ন ও অগ্রগতির ক্ষেত্রে আমাদের ঈর্ষনীয় সাফল্য রয়েছে। এই অর্জনগুলোকে তুলে ধরতে হবে। বাড়িতে, কর্মক্ষেত্রে, রাস্তাঘাটে এখনও নারীরা সহিংসতার শিকার। এসবের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সহকারি এটর্নি জেনারেল তাহমিনা আক্তার, নারী মুক্তি সংসদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শিউলী শিকদার, নারী নেত্রী তাসমিনা রেজা। অনুষ্ঠান সঞ্চালনা করেন নারী ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক শাহানা ফেরদৌসী লাকী।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, ৮ মার্চ, ২০২২
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।