ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৪ লাখ ৮০ হাজারে একটি ভোল বিক্রি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
৪ লাখ ৮০ হাজারে একটি ভোল বিক্রি

বাগেরহাট: বঙ্গোপসাগরের দুবলার শুটকি পল্লীর জেলের জালে ২৫ কেজি ওজনের একটি ভোল মাছ ধরা পড়েছে।  

রোববার (০৬ মার্চ) ভোরে গভীর সাগরে জেলে শুকুর মীর নামে এক জেলের জালে মাছটি ধরা পড়ে।

পরে দুপুরে দুবলার নিউ মার্কেট এলাকায় ডাকের (উন্মুক্ত নিলাম) মাধ্যমে মাছটি ৪ লাখ ৮০ হাজার টাকায় বিক্রি হয়। এই হিসেবে প্রতি কেজি মাছের দাম পড়েছে ১৯ হাজার ২০০ টাকা। খুলনার মাছ ব্যবসায়ী সম্রাট মাছটি কেনেন।

মাছ পাওয়া জেলে শুকুর মীর বাংলানিউজকে বলেন, এবার মাছ ভাল হলেও প্রাকৃতিক দুর্যোগের ফলে কয়েকবার মাছ নষ্ট হয়েছে। তবে এই মাছটা পেয়ে আমাদের খুব উপকার হয়েছে। একবারে ৪ লক্ষ ৮০ হাজার টাকা নগদ বিক্রি করেছি। মহাজনও অনেক খুশি হবেন, এটা জেনে।

শুধু শুকুর মীরের জালে নয়, এ বছর বেশ কয়েকটি বড় ভোল মাছ ধরা পড়েছে শুটকি পল্লীর জেলেদের জালে। গত ২ মার্চ ৩২ কেজি ওজনের একটি ভোল মাছ ধরা পড়ে। যা দুই লাখ ২৪ হাজার টাকায় বিক্রি হয়। এ পর্যন্ত ছয়টি ভোল মাছ জেলেদের জালে ধরা পড়ে এবং তা ২২ লাখ ২০ হাজার টাকায় বিক্রি হয়।

মাছ ক্রেতা সম্রাট বলেন, এই মাছটি খুবই সুস্বাদু এবং ঔষধি গুণ সম্পন্ন। যে কারণে এই মাছের দাম অনেক বেশি। এছাড়া এই মাছের পেটের মধ্যে যে বালিশ (প্যাটা) থাকে সেটি অনেক চড়া দামে আমরা চট্টগ্রামের ব্যবসায়ীদের কাছে বিক্রি করি। এই মাছে ভাল লাভ হবে বলে আশা করেন তিনি।  

ভোল মাছের আরেক ক্রেতা ফারুক বলেন, ভোল, ভেটকি, পাঙ্গাসসহ বিভিন্ন বড় মাছ চড়া দামে ক্রয় করি আমরা। এই মাছের বালিশ (প্যাটা), ফুলকা ও পাখনার বেশ চাহিদা রয়েছে। আমরা চট্টগ্রামের ব্যবসায়ীদের কাছে এগুলো বিক্রি করি। শুনেছি তারা বিদেশে পাঠায়।

সুন্দরবন বন বিভাগের শরণখোলা রেঞ্জের দুবলার চর শুটকি পল্লী ফরেস্ট ক্যাম্পের ওসি প্রহ্লাদ চন্দ্র রায় বলেন, এ বছর জেলেদের জালে বেশ কয়েকটি বড় ভোল মাছ ধরা পড়েছে। জেলেরাও এই মাছ চড়া দামে বিক্রি করছেন। বড় মাছ ধরা পড়লে জেলে ও ব্যবসায়ী দুই জনেরই ভাল হয়। সর্বশেষ রোববার দুপুরে ৪ লাখ ৮০ হাজার টাকায় একটি ভোল মাছ বিক্রি হয়।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, মার্চ ০৭, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।