ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হলো ‘বরিশাল ম্যারাথন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হলো ‘বরিশাল ম্যারাথন’

বরিশাল: ‘সামাজিক সম্প্রীতি, মানবতার ভিত্তি’- স্লোগানে আনন্দঘন পরিবেশে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে ‘বরিশাল ম্যারাথন’।

শুক্রবার (৪ মার্চ) সকালে ব্রজমোহন (বিএম) কলেজের প্রথম গেটে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন উপ-পুলিশ কমিশনার নজরুল হোসেন।

এরপর বিএম কলেজ থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু উদ্যান ও লাকুটিয়া সড়ক হয়ে ফের বিএম কলেজে এসে শেষ হয় এ ম্যারাথন।

চারটি ক্যাটাগরি হাফ ম্যারাথন, পাওয়ার রান, ড্রিম রান ও চ্যারিটি রানে দেশের বিভিন্ন জেলা থেকে সাড়ে ৪শ’ পেশাদার ও শৌখিন দৌড়বিদ এতে অংশ নেন।

উৎসবমুখর পরিবেশে বিভিন্ন বয়সের নারী-পুরুষরা এ প্রতিযোগিতায় অংশ নিয়ে জানান, শরীর সুস্থ রাখতে নিয়মিত ব্যায়াম করা জরুরি। দৌড়ানো শরীরের সুস্থতা বজায় রাখার পাশাপাশি মানসিক বিকাশ ঘটায়। ছেলেদের হোক আর মেয়েদের হোক সবারাই ম্যারাথনে অংশগ্রহণ করা উচিত।

আয়োজক সংগঠন কসমিক কালচারের সাধারণ সম্পাদক যোয়েল কর্মকার জানান, দেশে বেসরকারিভাবে এআইএমএস অর্থাৎ আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে এ ম্যারাথন। এখানে সব বয়স-পেশার মানুষ রয়েছে। ফলে সম্মিলিত এ ধরনের উদ্যোগের মধ্য দিয়ে সামাজিক বার্তাটা নিজেদের মধ্যে ছড়িয়ে দেওয়ার পাশাপাশি অন্যদেরও অনুপ্রাণিত করতে পারবো।

ম্যারাথন অর্গানাইজার গ্রুপের সমন্বয়কারী জুরিয়েট জানান, একজন মানুষকে সুস্থ শরীরে বেঁচে থাকতে ম্যারাথন কার্যকরী। বরিশালে ম্যারাথনের মূল উদ্দেশ্য ছিল আমাদের তরুণ সমাজকে আরও অনুপ্রাণিত করা।

দৌড় শেষে অংশগ্রহণকারী প্রত্যেককে মেডেল ও বিজয়ীদের পুরস্কার দেওয়া হয়। বরিশালে এর আগে ২০২০ সালের ফেব্রুয়ারিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় ম্যারাথন। সেবার ১৩০ জন প্রতিযোগী এতে অংশ নিয়েছিলেন।

এদিকে ম্যারাথনকে সর্বসাধারণের কাছে জনপ্রিয় করতে এবং বরিশালের ঐতিহ্য তুলে ধরতে এ আয়োজন।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, মার্চ ০৪, ২০২২
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।