ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাবনায় উদ্বোধন হলো ভাস্কর্য ‘অম্লান-৭১’ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, মার্চ ২, ২০২২
পাবনায় উদ্বোধন হলো ভাস্কর্য ‘অম্লান-৭১’ 

পাবনা: মহান স্বাধীনতা যুদ্ধে নিহত পাবনা জেলা পুলিশ সদস্যের স্মৃতির উদ্দেশে নির্মিত ভাস্কর্য অম্লান-৭১ এর উদ্বোধন হয়েছে।  

মঙ্গলবার (০১ মার্চ) বিকেলে পুলিশ মেমোরিয়াল ডে উপলক্ষে আয়োজিত দিনব্যাপী নানা অনুষ্ঠানের দ্বিতীয় ভাগে বিকেলে পুলিশ সুপার কার্যালয়ের সামনে সর্ব সাধারণের জন্য ভাস্কর্যটি উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার মোহম্মদ মহিবুল ইসলাম খান।

 

এসময় উপস্থিত ছিলেন জেলার আমন্ত্রিত বীর মুক্তিযোদ্ধারা ও শহীদ পরিবারের সদস্যরা। নান্দনিক অনুষ্ঠানিকতার মধ্যদিয়ে ভাস্কর্য উদ্বোধন ও মুক্তিযুদ্ধে পাবনা জেলা পুলিশের ভূমিকা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক পাবনায় গঠিত স্বাধীন বাংলা সংগ্রাম পরিষদের সদস্য তৎকালীন জেলা পুলিশ সুপার চৌধুরি আব্দুল গফফার স্মরণে অম্লান-৭১ নামে এই ভাস্কর্যটি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চেীধুরী আব্দুল গফফারের মেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক রোকেয়া সুলতানা ও তার পরিবারের অন্যান্য সদস্যরা।  

অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সঙ্গীত পরিবেশ করা হয়। পরে স্বাধীন বাংলা বেতারের দেশাত্ববোধক গানের বিরতীতে চলে আলোচনা সভা।
অগ্নিঝড়া মার্চের প্রথম দিনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষের এই ক্ষণে পাবনা জেলা পুলিশ সুপার কার্যালয়ের সম্মুখের মাঠে এই ভাস্কর্যটি উদ্বোধন করা হয়। এর মধ্যদিয়ে মহান মুক্তিযুদ্ধের সময় নিহত শহীদ পুলিশ সদস্যদের স্মরণে এই ভাস্কর্যটি দেশে কর্মরত সব পুলিশ সদস্যদের মহান স্বাধীনতা সংগ্রামে পুলিশ বাহিনীর গৌরবোজ্জল ইতিহাসের কথা স্মরণ করিয়ে দেবে এমনটাই মনে করছেন আয়োজকরা।

স্মৃতির মিনারে পাবনায় মুক্তিযুদ্ধকালীন পুলিশ বাহিনীর ২৯ জন শহীদ সদস্যের নাম ফলক ও প্রয়াত পুলিশ সুপার মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক দেশ মাতৃকা রক্ষায় সাহসী অবদানকারী চৌধুরী আব্দুল গফফার স্মরণে ভাস্কর্য নির্মাণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯০৮ ঘণ্টা, মার্চ ০২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।