ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শরীফের নামে বিভাগীয় মামলা স্থগিত করা হয়েছে: দুদক সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, মার্চ ১, ২০২২
শরীফের নামে বিভাগীয় মামলা স্থগিত করা হয়েছে: দুদক সচিব শরীফ উদ্দীন

ঢাকা: উপসহকারী পরিচালক শরীফ উদ্দীনের নামে তিনটি বিভাগীয় মামলা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মো. মাহবুব হোসেন। মঙ্গলবার (১ মার্চ) দুদক প্রধান কার্যালয়ে সামনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

দুদক সচিব বলেন, শরীফ উদ্দিনের বিরুদ্ধে চলমান তিনটি বিভাগীয় মামলা স্থগিত করা হয়েছে। একজন দুদক কর্মচারীর বিরুদ্ধে চাকরিচ্যুতির পর বিভাগীয় মামলা চলতে পারে না। বিধি অনুযায়ী তা সম্ভব নয়। তাই সব মামলা স্থগিত করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দুদকের চাকরি বিধিমালা ৫৪ এর ২ ধারা প্রয়োগের ফলে কাজের স্বাধীন পরিবেশ নষ্ট হচ্ছে না। স্বাধীনভাবে কেউ কাজ করতে পারবেন না এমন কোনো নির্দেশনা আমরা দেইনি। আমরা এমন কোনো অবস্থার সৃষ্টি করিনি। বিদ্যমান বিধি বিধান অনুযায়ী তারা নির্ভয়ে কাজ করবেন। আমি সবাইকে আশ্বস্ত করেছি। অন্যায়ভাবে, বিধি বহির্ভূতভাবে কারো বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে না।

কাজের স্বাধীনতার বিষয়ে কর্মকর্তারা কমিশনের আশ্বাস চাইছেন- এ বিষয়ে জানতে চাইলে সচিব বলেন, আমাদের মাসিক সমন্বয় সভা হয়েছে, সেখানে জেলা ও বিভাগীয় কর্মকর্তাসহ সর্বস্তরে কর্মকর্তারা ছিলেন। আমি আগেও বলেছি সবাই নির্ভয়ে যার যার কাজ করবেন, ভয়ের কোনো কিছু নেই। ৫৪ এর দুই ধারা বাতিল সংক্রান্ত বিষয়টি আদালতে বিচারাধীন রয়েছে, তাই এ বিষয়ে ব্যক্তিগত মতামত দিতে পারব না।

শরীফ উদ্দিন দুদকের একটি বিভাগীয় মামলায় হাজিরা দিতে আসার বিষয়ে দুদক সচিব বলেন, তিনি আমার কাছে আসেননি, আমি জানি না তিনি কোথায় এসেছিলেন। জানতে হবে কেন উনি এসেছেন। অপসারণ হওয়ার পর তার তিনটি বিভাগীয় মামলা স্থগিত করা হয়েছে। তার আসার কথা না, কিন্তু এখন দেখতে হবে তিনি কেন এসেছেন।

শরীফকে প্রভাবশালীদের চাপে অপসারণ করা হয়েছে কি না- এমন পশ্নে মো. মাহবুব হোসেন বলেন, এই বিষয়ে আগেই কমিশনের অবস্থান পরিষ্কার করেছিলাম। নতুন করে আর কোনো কিছু ব্যাখ্যার নেই। তাকে অপসারণ করা হয়েছে। তিনি নিজেও আইনি প্রক্রিয়ায় সেটা দেখবেন।

শরীফ চাকরিতে বহাল করতে কমিশনে চিঠি দিয়ে আবেদন জানানোর বিষয়ে দুদকের অবস্থান সম্পর্কে সচিব বলেন, তাকে যে বিধিতে চাকরিচ্যুত করা হয়েছে, সেই একই বিধিতেই বলা আছে তিনি প্রতিকার চেয়ে আবেদন করতে পারবেন। তিনি আমার মাধ্যমে চেয়ারম্যান ও কমিশনারকে একটি আবেদনও দিয়েছেন। আমরা কমিশনের তথ্য-উপাত্ত সংগ্রহ করছি। কমিশনে সভায় উত্থাপন করব, তারা বিধি মোতবেক যা করার তাই করবেন।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, ১মার্চ, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।