ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সবজির বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা: কৃষিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
সবজির বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা: কৃষিমন্ত্রী ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, কোনো অশুভ শক্তি বাজার, রাস্তাসহ বিভিন্ন স্থানে কৃষক, পাইকার, ফরিয়াদের হয়রানি করছে, নানান ভাবে তাদের চাপ সৃষ্টি করছে তাদের বিরুদ্ধে আমাদের পদক্ষেপ নিতে হবে। সামাজিক এই সমস্যাগুলোকে আমাদের কঠোর হাতে দমন করতে হবে।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিকেল ৪ টার দিকে রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনিস্টিটিউডে আয়োজিত জাতীয় সবজি মেলার উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

আব্দুর রাজ্জাক তিনি বলেন, চড়া সবজির বাজার নিয়ন্ত্রণে আনার জন্য সরকারকে পদক্ষেপ নিতে হবে, আমরা এই বিষয়ে পদক্ষেপ নেবো। সেই সঙ্গে আইন শৃঙ্খলা বাহিনীসহ সবজি বাজার সংশ্লিষ্ট সবাইকে তৎপর হয়ে বাজার নিয়ন্ত্রণ করতে হবে।  

মন্ত্রী বলেন, দরিদ্র, নিম্ন আয়, সীমিত আয়ের মানুষের সীমিত আয় দিয়ে যেন সবজি কিনে খেতে পারে সে নিশ্চিতে আমরা কাজ করবো। তবে চাষি যদি সবজি উৎপন্ন করে লাভ করতে বা সঠিক দাম না পায় তাহলে সেই চাষি সবজি চাষের আগ্রহ হারিয়ে ফেলবে। বৃষ্টির কারণে সবজি ভালোভাবে উৎপাদন হয়নি তাই চড়া দাম ছিল। তবে আমরা বিশ্বাস করি আমাদের যে জাতগুলো আছে এগুলো সঠিকভাবে উৎপাদন করতে পারলে দেশে সবজির কোনো ঘাটতি হবে না। সেই সঙ্গে দাম আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। সার্বিক কৃষিকে আমরা আরও ওপরের দিকে নিয়ে যেতে চাই। সবজি উৎপাদনে আমরা তৃতীয় স্থানে আছি। চীন ও ভারতের পরেই আমাদের সবজির উৎপাদন অবস্থান।  

তিনি আরও বলেন, গত ১২-১৩ বছরে আমাদের সবজির উৎপাদন বেড়েছে কয়েকগুন। আগামী দিনে আরও বাড়বে। সবজি উৎপাদন বাড়িয়ে আমরা আন্তর্জাতিক বাজারে সবজি রপ্তানি করতে চাই। আমাদের সবজি পুষ্টি সমৃদ্ধ, খেতেও সুস্বাদু। আর রপ্তানি করতে পারলে কৃষকের আয় আরও বৃদ্ধি পাবে, যে কারণে কৃষক সবজি চাষে আরও আগ্রহী হবেন।

জাতীয় সবজি মেলার উদ্বোধন শেষে তিনি পুরো মেলা প্রাঙ্গন ঘুরে দেখেন। নিরাপদ সবজি চাষ, স্বাস্থ্য পুষ্টি বারো মাস এই প্রতিপাদ্য নিয়ে এবারের সবজি মেলা অনুষ্ঠিত হচ্ছে। ষষ্ঠ বারের মতো সবজি মেলার আয়োজন করেছে কৃষি মন্ত্রণালয়। ফার্মগেট কৃষিবিদ ইনিস্টিটিউডে আয়োজিত তিন দিন ব্যাপীর এই মেলা সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

অনুষ্ঠান উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মহাপরিচালক মো. বেনজীর আলম, সবজি বিভাগ, বিএআরআই  সিএসও ড. ফেরদৌসি ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ড. মো. আব্দুল মুঈদ, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল ও কৃষি মন্ত্রণালয় সচিব মো. সায়েদুল ইসলাম।  


বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
এমএমআই/এসআইএস 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।