ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

ওয়াসার পানির দাম কমানোর দাবি এমপি বাদশারও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
ওয়াসার পানির দাম কমানোর দাবি এমপি বাদশারও এমপি ফজলে হোসেন বাদশা। 

রাজশাহী: ওয়াসা কর্তৃক পানির দাম তিনগুণ বাড়ানোর প্রতিবাদে রাজশাহীতে সামাজিক ও রাজনৈতিকভাবে গড়ে উঠা আন্দোলনে একাত্মতা প্রকাশ করে সমর্থন জানিয়েছেন রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য (এমপি) ফজলে হোসেন বাদশা।  

তিনিও ওয়াসার পানির দাম কমানোর দাবি জানিয়েছেন।

 

রোববার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১১টায় রাজশাহী মহানগরীর হড়গ্রাম এলাকায় থাকা নিজের ব্যক্তিগত কার্যালয়ে সংবাদ সম্মেলন করে তিনি এ সমর্থন ও দাবির কথা জানান।

সংবাদ সম্মেলনে ফজলে হোসেন বাদশা বলেন, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান হলেও ওয়াসাকে বাণিজ্যিক প্রতিষ্ঠান হিসেবে রূপ দেওয়ার চেষ্টা চলছে। খোঁড়া কৌশল অবলম্বন করে জনগণের সেবা নিশ্চিত করার পরিবর্তে তারা লাভ-লোকশানের হিসাব কষছে। এমনটি আশা করিনি। এটি পুরোপুরি অযৌক্তিক।

ফজলে হোসেন বাদশা বলেন, সবার আগে জনগণকে সুপেয় পানি সরবরাহ করা ওয়াসার মূল দায়িত্ব। এটি পালনে তারা ব্যর্থ হলে সে দায় তাদেরই। অধিক মূল পরিশোধের মাধ্যমে জনগণ তাদের লোকশানের দায়িত্ব নিতে পারে না। আমরা ওয়াসাকে দানব হিসেবে দেখতে চাই না, সেবামূলক বিনয়ী প্রতিষ্ঠান হিসেবে দেখতে চাই।

সংবাদ সম্মেলনে পানির দাম বাড়ানোয় চলমান বিভিন্ন আন্দোলন ও কর্মসূচিকে পুরোপুরি সমর্থন দেন দেশের বর্ষীয়ান ওই নেতা।

তিনি বলেন, রাজশাহীর মানুষ বরাবরই সংগ্রামী। আমরা লড়াইয়ের মাধ্যমে অধিকার ছিনিয়ে আনতে জানি। পানির অযৌক্তিক মূলবৃদ্ধির ক্ষেত্রেও সেটির ব্যত্যয় ঘটেনি।

এ পার্লমেন্টিয়ান আরও বলেন, লক্ষ্য করছি- জনগণ সামাজিক ও রাজনৈতিকভাবে ওয়াসার এই সিদ্ধান্তের বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদ করছে। আমি এলাকার সংসদ সদস্য হিসেবে এটিকে পুরোপুরি সমর্থন করি। জনগণের নৈতিক স্বার্থে এটি আমার দায়িত্ব। তারা বৃহৎ কোন কর্মসূচিতে গেলে আমি সব সময় তাদের পাশে আছি।

সংবাদ সম্মেলনে রাজশাহী মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবু, জেলার সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল হক তোতাসহ দলের অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

পানির মান নিয়ে রাজশাহী মহানগরবাসীর অসন্তোষের মধ্যেই গত জানুয়ারির শুরুতে পানির দাম আগের মূল্যের তিন গুণ বাড়ানোর সিদ্ধান্ত নেয় ওয়াসা। এ নিয়ে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে ও পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচার করা হয়। সিদ্ধান্ত অনুযায়ী, ফেব্রুয়ারি থেকে নগরবাসীকে অতিরিক্ত তিন গুণ মূল্য পরিশোধ করার কথা।

এমন সিদ্ধান্ত আসার পরেই ফুঁসে ওঠে রাজশাহীর মানুষ। প্রতিবাদ জানিয়ে রাস্তায় নামেন বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের নেতারা। ওয়াসার বিরুদ্ধে নগরের প্রতিটি ওয়ার্ডে গত কয়েক সপ্তাহ ধরে গণসংযোগ করে আসছে মহানগর ওয়ার্কার্স পার্টি। গত ১৭ ফেব্রুয়ারি রাজশাহী জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী কাছে স্মারকলিপি দিয়েছেন তারা। আগামী ১ মার্চ বিকেলে মহানগরবাসীকে নিয়ে বিক্ষোভ মিছিল করারও কথা রয়েছে তাদের।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।