ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

অসময়ে বৃষ্টি ও মধ্যস্বত্বভোগীর কারণে বেড়েছে সবজির দাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
অসময়ে বৃষ্টি ও মধ্যস্বত্বভোগীর কারণে বেড়েছে সবজির দাম কৃষি সচিব মো.সায়েদুল ইসলাম

ঢাকা: মধ্যস্বত্বভোগী ও অসময়ে দুইবার বৃষ্টির কারণে বাজারে বৃষ্টির দাম বেশি বলে মন্তব্য করেছেন কৃষি সচিব মো.সায়েদুল ইসলাম। তিনি বলেন, একেক সময় একেক পরিস্থিতির কারণে সবজির দাম বাড়ে।

জেলা প্রশাসন ও কৃষি বিপণন অধিদপ্তরকে সংযুক্ত করে একটা কার্যক্রম গ্রহণ করেছি। গবেষণা শেষে আমরা সুনির্দিষ্টকারণগুলো জানতে পারব।

রোববার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সবজি মেলা নিয়ে আযোজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

কৃষি সচিব বলেন, সবজির দাম নিয়ে কৃষি মন্ত্রণালয় কাজ করছে। আমরা একটা গবেষণাও করছি যে, কেন সবজির দাম বাড়ছে। এটা আমরা নির্ণয় করতে চাই। তবে আমরা এ পর্যন্ত যে তথ্যগুলো পেয়ে আসছি তা হচ্ছে সব সময় মূল্য বাড়ার প্রধান কারণ মধ্যস্বত্বভোগী। তাদের কারণে গাইবান্ধার পলাশবাড়িতে যে সবজির কেজি ১০ থেকে ২০ টাকা, সেটা ঢাকায় ৬০/৭০ টাকা দিয়ে কিনতে হয়।

তিনি বলেন, দ্বিতীয়ত এবছর অসময়ে দু’বার বৃষ্টি হয়েছে। বিশেষ করে ৫ ডিসেম্বরের বৃষ্টিতে বড় ক্ষতির কারণ হয়েছে। যদিও এতে উৎপাদনে ঘাটতি হয়নি, উৎপাদন ঠিকই আছে। কিন্তু কৃষকদের দ্বিতীয়বার উৎপাদনে যেতে হয়েছে। এতে করে তাদের খরচ বেশি পড়েছে। কৃষকের ব্যয় বৃদ্ধি মূল্যবৃদ্ধির আরেকটি কারণ বলে মনে হচ্ছে। সার্বিকভাবে পুরো বিষয়টি নিয়ে আমরা একটা গবেষণা করছি।

সচিব বলেন, এ বছর ডিসেম্বর মাসে ঘূর্ণিঝড় জোয়াদের কারণে উৎপাদন ব্যহত হয়েছে। এজন্য জেলা প্রশাসন ও কৃষি বিপণন অধিদপ্তরকে সংযুক্ত করে একটা কার্যক্রম গ্রহণ করেছি। যাতে আমরা দেখতে পারি যে, মধ্যস্বত্বভোগী কোথায় কোথায় আছেন? কী কী ব্যবস্থা নেওয়া হলে সবজির দাম সহনীয় পর্যায়ে রাখতে পারি।

বর্তমান বাজার নিয়ন্ত্রণে কী ব্যবস্থা নেওয়া হয়েছে- এমন প্রশ্নে কৃষি সচিব বলেন, এ বিষয়ে আমরা প্রতিনিয়ত ব্যবস্থা নিয়ে যাচ্ছি। আমরা দেখতে পাচ্ছি মধ্যস্বত্বভোগীরা এখানে একটা ভূমিকা রাখছে। তাদের দৌরাত্ম কমাতে আমরা কাজ করছি। অন্যান্য মন্ত্রণালয়ও কাজ করছে। আমরা এখন দেখতে চাচ্ছি কোন পর্যায়ে, কত দাম হওয়া উচিত। একেক সময় একেক পরিস্থিতির কারণে সবজির দাম বাড়ে।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, ২৭ ফেব্রুয়ারি,২০২২
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।