ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সিংহের মৃত্যু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সিংহের মৃত্যু

কক্সবাজার: কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ‘সোহেল’ নামের প্রায় ২২ বছর বয়সী একটি পুরুষ সিংহের মৃত্যু হয়েছে।

বার্ধক্যজনিত কারণে সিংহটি মারা গেছে বলে জানিয়েছে পার্ক কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম বলেন বার্ধক্যজনিত কারণে সোহেল নামের সিংহটির মৃত্যু হয়েছে। এটির বয়স ২২ বছর। তার সঙ্গিনী এবং দুটি বাচ্চা রয়েছে। মূলত ২০০৪ সালে সিংহটি পার্কে আনা হয়।

তিনি আরও বলেন, গত তিন মাস ধরে বার্ধক্যের কারণে সিংগহটি বিভিন্ন রোগে ভুগছিল। বুধবার বিকালে সিংহটির মৃত্যু হয়। এরপর ময়না তদন্ত শেষে এটিকে পার্কের ভেতরেই মাটি চাপা দেওয়া হয়।

মো. মাজহারুল ইসলাম বলেন, অসুস্থ হওয়ার পর থেকে সিংহটিকে বেষ্টনী থেকে সরিয়ে বন্য প্রাণী হাসপাতালের কোয়ারেন্টিন শেডে রাখা হয়েছিল। সেখানে চিকিৎসাসহ নিয়মিত পরিচর্যা করা হচ্ছিল। সর্বশেষ গত মঙ্গলবার চিকিৎসা দেওয়া হয়। শরীর এতই দুর্বল হয়ে পড়েছিল যে সিংহটি দাঁড়াতেও পারছিল না।

মৃত সিংহের ময়নাতদন্ত সম্পন্ন করেন চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভেটেরিনারি সার্জন) সুপন নন্দী।

তিনি বলেন, স্বাভাবিক অবস্থায় সিংহ বাঁচে ১৫ থেকে ১৮ বছর। সাফারি পার্কে মারা যাওয়া এই পুরুষ সিংহের বয়স হয়েছিল ২২ বছর। কয়েক বছর ধরে সিংহটি বার্ধক্যজনিত রোগে ভুগছিল।

বাংলাদেশ সময়: ০৮০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
এসবি/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।