ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সোমবার থেকে শুরু হচ্ছে রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
সোমবার থেকে শুরু হচ্ছে রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি

ঢাকা: আগামী সোমবার (২১ ফেব্রুয়ারি) নেদারল্যান্ডসের দ্য হেগে জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যার মামলার ওপর গণশুনানি শুরু হচ্ছে।

আগামী ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৩, ২৫ ও ২৮ ফেব্রুয়ারিও এই শুনানি চলবে।

করোনা মহামারির কারণে হাইব্রিড পদ্ধতিতে এই শুনানি হবে। এতে কিছু সদস্য আদালতে উপস্থিত থাকবেন। আর বাকিরা ভিডিও কনফারেন্সে মাধ্যমে অংশ নেবেন।

রোহিঙ্গা গণহত্যার বিরুদ্ধে হেগের আদালতে ২০১৯ সালের ১০-১২ ডিসেম্বর এই মামলার ওপর প্রথমবারের মতো প্রাথমিক শুনানি হয়। এতে গাম্বিয়ার পক্ষে নেতৃত্ব দেন দেশটির আইন ও বিচার মন্ত্রী আবুবকর তামবাদু। আর মিয়ানমারের পক্ষে শুনানিতে অংশ নেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি। তবে, এই মামলার শুনানিতে এবার অংশ নেবেন মিয়ানমারের সামরিক জান্তা।

২০২০ সালে আইসিজেতে গাম্বিয়া মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার দলিল দাখিল করে। সেখানে দেখানো হয়, মিয়ানমারের সামরিক বাহিনী কীভাবে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালিয়েছে।

মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যার জন্য ২০১৯ সালের নভেম্বর মাসে আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে এই মামলা দায়ের করে গাম্বিয়া।

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি, ২০, ২০২২
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ