ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

সিটি কর্পোরেশনের অনুমোদন ভবন নির্মাণে ভোগান্তি বাড়াবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
সিটি কর্পোরেশনের অনুমোদন ভবন নির্মাণে ভোগান্তি বাড়াবে সংবাদ সম্মেলনে রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন

ঢাকা: ভবন নির্মাণে রাজউকের পাশাপাশি সিটি কর্পোরেশন থেকে অনুমোদন ভোগান্তি বাড়বে। এমনটাই জানিয়েছে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে ‘অবকাঠামো নির্মাণে রাজউক এর পাশাপাশি সিটি কর্পোরেশন থেকে অনুমোদন গ্রহণের বিধানের প্রতিবাদ’ শীর্ষক সংবাদ সম্মেলন থেকে এ কথা বলা হয়।    

রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন কাজল বলেন, চলতি মাসের ৭ তারিখ অবকাঠামো নির্মাণে রাজউকের পাশাপাশি সিটি কর্পোরেশন থেকে অনুমোদন নেওয়ার বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে। এ কারণে গৃহায়ন শিল্প সংশ্লিষ্টদের মধ্যে গভীর শঙ্কা ও উদ্বেগ সৃষ্টি হয়েছে। শুধু বহুতল ভবনই নয়, যে কোনো ভবন নির্মাণে সিটি কর্পোরেশন থেকে অনুমোদন নিতে হবে। এক্ষেত্রে একই ভবন নির্মাণের ক্ষেত্রে কতবার অনুমোদন নিতে হবে সেটা নিয়ে প্রশ্ন উঠতেই পারে।

তিনি বলেন, প্রকাশিত খবরের আরেকটি অংশ আমাদের আরও শঙ্কিত করেছে, সেটি হলো সিটি কর্পোরেশন অনুমোদিত স্থাপনা নিয়মিত মনিটরিং করার ব্যবস্থা রাখবে এবং যদি তারা মনে করে রাজউক অনুমোদিত অবকাঠামো শহরের জন্য কল্যাণকর নয়, তাহলে সেই অবকাঠামোর কাজ বন্ধ করে দিতে পারবে। এখানে স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে এই কল্যাণকর বা অকল্যাণকরের মাপকাঠি কীসের ভিত্তিতে নির্ধারণ করা হবে? এই প্রশ্নে আমরা শঙ্কিত ও আতঙ্কিত।

রিহ্যাব সভাপতি বলেন, বিষয়টি আবাসন ব্যবসায়ী এবং যে বা যারা ব্যক্তিগত ভবন তৈরি করবেন তাদের জন্য খুবই উদ্বেগজনক। এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে তা হবে অপরিণামদর্শী। ভিন্ন ভিন্ন তদারকি সংস্থার অনুমোদন শর্তের পারস্পরিক বৈপরীত্যের শিকার হবেন যারা ভবন নির্মাণ করবেন তারা। দুটো প্রশাসনকে একটি কাজের দায়িত্ব দিলে জনগণের ভোগান্তি শুধুই বাড়বে। ফাইল ছোড়াছুড়ির নতুন একটি ক্ষেত্র তৈরি হবে। সমন্বয়হীনতা তৈরি হবে এবং নতুনভাবে প্ল্যান পাস করতে সময় বেশি লাগবে।

তিনি বলেন, ভবন তৈরিতে সিটি কর্পোরেশনের অনুমোদন, অতিরিক্ত জটিলতা-ভোগান্তি-বিড়ম্বনা এবং দীর্ঘ সূত্রিতা ও ব্যয় সবই বাড়াবে। নাগরিকদের আবাসনের স্বপ্ন পূরণে বাঁধা হয়ে দাঁড়াবে। নতুন করে অবকাঠামো নির্মাণে অনুমোদনের দায়িত্ব সিটি কর্পোরেশন পেলে তাতে দ্বৈত প্রশাসনের সৃষ্টি হবে। এই সিদ্ধান্ত আসলেই সাংর্ঘষিক ও অবাঞ্ছিত।

তিনি আরও বলেন, আমরা সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করার আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে অর্ধশতকের অভিজ্ঞ রাজউককে পরিকল্পিত শহর গঠন ও তদারকির দায়িত্ব অব্যাহত রাখার জোর দাবি জানাচ্ছি।

এ সময় রিহ্যাবের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, ১৯ ফেব্রুয়ারি, ২০২২
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।