ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সিএস রেকর্ড অনুযায়ী বুড়িগঙ্গার আদি চ্যানেল উদ্ধারের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
সিএস রেকর্ড অনুযায়ী বুড়িগঙ্গার আদি চ্যানেল উদ্ধারের দাবি মানববন্ধন।

ঢাকা: শুধু প্রতিশ্রুতি নয়, সিএস রেকর্ড অনুযায়ী বুড়িগঙ্গার আদি চ্যানেল উদ্ধার ও খননের দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলনসহ (পবা) সমমনা ১৬টি সংগঠন।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ‘বুড়িগঙ্গার আদি চ্যানেল রক্ষায় শুধু প্রতিশ্রুতি নয়; বুড়িগঙ্গার আদি চ্যানেল উদ্ধার (সিএস রেকর্ড অনুযায়ী) ও খনন কর’ শীর্ষক মানববন্ধন থেকে এ দাবি করা হয়।

 

মানববন্ধনে অংশগ্রহণ করে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), পরিবেশ আন্দোলন মঞ্চ, মানবাধিকার উন্নয়ন কেন্দ্র, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ), দেবীদাস ঘাট সমাজ কল্যাণ সংসদ, পুরান ঢাকা নাগরিক উদ্যোগ, বিডি ক্লিক, ঢাকা যুব ফাউন্ডেশন, বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্ট, পুষ্পসাহা পুকুর রক্ষাকারী কমিটি, ডাব্লিউবিবি ট্রাস্ট, পরিষ্কার ঢাকা, গ্রিনফোর্স, আলোকিত বন্ধু সংঘ, ক্লিন বাংলাদেশ, বাংলাদেশ কবি পরিষদ।

পবার সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদ, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ) সহ সভাপতি কে এম সিদ্দিক আলী, মানবাধিকার উন্নয়ন কেন্দ্রের মহাপরিচালক মাহবুল হক, পুরান ঢাকা নাগরিক উদ্যোগের সভাপতি নাজিমউদ্দীন, দেবীদাস ঘাট সমাজ কল্যাণ সংসদের সভাপতি মো. মুসা, বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্টের সমন্বয়কারী রোজিনা আক্তার, ঢাকা যুব ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মো. সেলিম প্রমুখ।

মানববন্ধন থেকে বক্তারা, বুড়িগঙ্গা আদি চ্যানেল দখল ভরাট করে নির্মাণ করা কারখানা ও বাড়িঘরের পানি বিদ্যুৎ গ্যাসসহ সব নাগরিক সুযোগ এখনই বন্ধ করে দেওয়া এবং অনতিবিলম্বে সব দখল ও ভরাট এবং দূষণমুক্ত করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা দরকার। সিএস রের্কড অনুযায়ী বুড়িগঙ্গার আদি চ্যানেলের সীমানা নির্ধারণ করে স্থায়ী পিলার স্থাপনের দাবি করেন।

এছাড়াও বক্তারা বুড়িগঙ্গার আদি চ্যানেলে প্রদত্ত ভূমি বরাদ্দগুরো সরকার কর্তৃক অনতিবিলম্বে বাতিল করা। ব্যক্তি ও সংস্থার নামে বুড়িগঙ্গার আদি চ্যানেলের রেকর্ডসমূহ আইন বহির্ভূত ঘোষণা করে সেগুলো বাতিল করা। চ্যানেলের ভরাট করা জায়গা খনন করে আদি চ্যানেলের গতি প্রবাহ আগের অবস্থায় ফিরিয়ে আনার দাবি করেন।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।