ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-ভারত সম্পর্কের ভিত্তি স্থাপন করেছিলেন বঙ্গবন্ধু: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
বাংলাদেশ-ভারত সম্পর্কের ভিত্তি স্থাপন করেছিলেন বঙ্গবন্ধু: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ঢাকা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, বঙ্গবন্ধু একে অপরের স্বাধীনতা, সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা, গণতান্ত্রিক রীতিনীতি ও মূল্যবোধের প্রতি শ্রদ্ধার ভিত্তিতে বাংলাদেশ-ভারত সম্পর্কের একটি শক্তিশালী ভিত্তি স্থাপন করেছিলেন।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) ভারতের সিমলায় বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপের ১০ম রাউন্ডের উদ্বোধনী অধিবেশনে তিনি এ কথা বলেন।

ভারতের হিমাচল রাজ্যের রাজধানী সিমলায় শুক্রবার বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপের ১০ম দফার উদ্বোধন হয়। তিন দিনব্যাপী এই সংলাপে দ্বিপাক্ষিক সম্পর্কের নানা দিক নিয়ে পর্যালোচনা করা হবে।

উদ্বোধনী অধিবেশনে আরো উপস্থিত ছিলেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর, ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং, ইন্ডিয়া ফাউন্ডেশনের গভর্নিং কাউন্সিলের সদস্য রাম মাধব প্রমুখ।

'বাংলাদেশ-ভারত বন্ধুত্বে বঙ্গবন্ধুর দর্শন পর্যালোচনা' শীর্ষক এক বক্তব্য রাখেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের অটল অঙ্গীকারের ওপর জোর দেন।

শাহরিয়ার আলম আরো বলেন, বঙ্গবন্ধুর নীতি অনুযায়ী বাংলাদেশ শান্তি ও স্থিতিশীলতায় বিশ্বাস করে। মানুষে মানুষে যোগাযোগ বাড়াতে প্রতিমন্ত্রী নীতিনির্ধারক, গণমাধ্যম ও সুশীল সমাজের ভূমিকা তুলে ধরেন।

দুই দিনের সংলাপে বাণিজ্য ও বিনিয়োগ, সংযোগ, প্রযুক্তি, জ্বালানি, আঞ্চলিক নিরাপত্তা, চরমপন্থা, জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়নসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হবে। সংলাপের অংশগ্রহণকারীরা দুই দেশের মধ্যে সম্পর্ক আরো জোরদার করতে নানা বিষয়ে আলোচনা করবেন।

সংলাপে আরো অংশ নিচ্ছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল এমপি, ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী, ভারতের সাবেক হাইকমিশনার তারেক এ করিম, সংসদ সদস্য মধ্যে নাহিম রাজ্জাক, তানভীর শাকিল জয়, পঙ্কজ দেবনাথ প্রমুখ।

বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজ এবং ইন্ডিয়া ফাউন্ডেশন যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে উভয় দেশের নীতিনির্ধারক, কূটনীতিক ও বিশেষজ্ঞরা অংশ নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
টিআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।