ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে আইনজীবী নিয়োগের প্রক্রিয়া শুরু 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২২
র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে আইনজীবী নিয়োগের প্রক্রিয়া শুরু 

ঢাকা: যুক্তরাষ্ট্রের দেওয়া র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাবেক ও বর্তমান কর্মকর্তাদের ওপর যে নিষেধাজ্ঞা, তা প্রত্যাহারের বিষয়ে কাজ করতে সরকারকে আইনজীবী নিয়োগ করতে বলেছে সংসদীয় কমিটি।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি বৈঠকে এ কথা বলা হয়।

তবে যুক্তরাষ্ট্রে এ আইনজীবী নিয়োগের প্রক্রিয়া সরকার শুরু করেছে বলে বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ বৈঠকে পিআর ফার্ম, লবিষ্ট ও আইনজীবী নিয়োগের বিষয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নের বিষয় নিয়ে আলোচনা হয়।

সূত্র জানায়, বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা বলা হয়েছে, বিগত বিশ বছরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী পর্যায়ে কোনো দ্বিপাক্ষিক সফর হয়নি। তবে এ বছর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সম্পর্কের ৫০ বছর পূর্তিতে উচ্চ পর্যায়ের সফর আয়োজনের জোর কূটনৈতিক প্রচেষ্টা চালানো হচ্ছে।

বৈঠকে ইয়েমেনে জাতিসংঘের নিরাপত্তা কর্মকর্তার দায়িত্বে থাকা অবস্থায় অপহরণ হওয়া বাংলাদেশি সুফিউল আনামকে উদ্ধারের জন্য জাতিসংঘ যাতে প্রয়োজনীয় দ্রুত ব্যবস্থা নেয়, সে বিষয়ে যোগাযোগের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে তাগিদ দেওয়া হয়েছে।

এ বৈঠকে আলোচনার বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান বাংলানিউজকে বলেন, যুক্তরাষ্ট্র ব্যাবের ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছে, সেটা প্রত্যাহারের করণীয় নিয়ে আমরা আলোচনা করেছি। আমরা আগেই সেখানে লবিস্ট নিয়োগ করার জন্য বলেছিলাম। সেটা নিয়ে কাজ করছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। এর বাইরে পিআর ফার্ম, আইনজীবী নিয়োগের কথাও তারা বলেছে।  

তিনি আরও বলেন, আমরা কমিটির পক্ষ থেকে এ বিষয়ে বলেছি, সরকার যা যা করার করুক। তাছাড়া আমরা বলেছি সেখানে আমাদের দূতাবাস আছে, আগে থেকে কেন তারা জানতে পারেনি? তারা তাদের মতো ব্যাখ্যা দিয়েছে। বলছে, করোনা ভাইরাসের কারণে গ্যাপ তৈরি হয়েছিল বলে তারা আমাদের জানিয়েছে।  

মুহাম্মদ ফারুক খান বলেন, আমরা ইয়েমেনে জাতিসংঘের নিরাপত্তা কর্মকর্তার দায়িত্বে থাকা অবস্থায় অপহরণ হওয়া বাংলাদেশি সুফিউল আনামকে উদ্ধারের জন্য জাতিসংঘ যাতে প্রয়োজনীয় দ্রুত ব্যবস্থা নেয়, সে বিষয়ে যোগাযোগের জন্য বলেছি।  

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান।

বৈঠকে অংশ নেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত ও নাহিম রাজ্জাক।  

আরও পড়ুন: 

যুক্তরাষ্ট্র আর কোন দেশে নিষেধাজ্ঞা দিয়েছে, জানতে চায় সংসদীয় কমিটি

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২২
এসকে/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।