ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘ইউক্রেনে রুশ আগ্রাসন সবার জন্যই বিপর্যয় ডেকে আনবে’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
‘ইউক্রেনে রুশ আগ্রাসন সবার জন্যই বিপর্যয় ডেকে আনবে’

ঢাকা: ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন বলেছেন, ইউক্রেনের বিরুদ্ধে বিনা প্ররোচনায় রুশ আগ্রাসন ওই অঞ্চলসহ সবার জন্যই বিপর্যয় ডেকে আনবে। রোববার (১৩ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) মিট দ্যা রিপোর্টার্স অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ইউক্রেন ইস্যুতে ব্রিটিশ হাইকমিশনার বলেন, যুক্তরাজ্যের মন্ত্রীরা ইউক্রেনের একটি কূটনৈতিক সমাধান খুঁজে বের করার জন্য আন্তর্জাতিক প্রচেষ্টার অগ্রভাগে রয়েছেন। যুক্তরাজ্য ইউক্রেনকে আত্মরক্ষার জন্য প্রয়োজনীয় অস্ত্র ও প্রশিক্ষণও দিয়ে আসছে।

ইন্দো-প্যাসিফিক ইস্যুতে ব্রিটিশ হাইকমিশনার বলেন, এটা হলো বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনৈতিক অঞ্চল। এটি বিশ্ব বাণিজ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ ট্রানজিট পয়েন্ট। এখানে ইউরোপের মধ্যে যুক্তরাজ্যের সবচেয়ে
শক্তিশালী বাণিজ্যিক সংযোগ ও সমন্বিত আঞ্চলিক উপস্থিতি রয়েছে। একই সঙ্গে এখানের নিরাপত্তাকেও অগ্রাধিকার দেয় যুক্তরাজ্য।

তিনি বলেন, এই অঞ্চলে জলবায়ু এবং জীববৈচিত্র্য থেকে শুরু করে সামুদ্রিক নিরাপত্তা ও নিয়ম মেনে ভূ-রাজনৈতিক প্রতিযোগিতা এমন অনেক বৈশ্বিক চ্যালেঞ্জের সঙ্গে আরও গভীরভাবে আমরা যুক্ত।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, ১৩ ফেব্রুয়ারি, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।