ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উন্নয়নে পাল্টে যাচ্ছে রাজশাহীর সড়ক 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
উন্নয়নে পাল্টে যাচ্ছে রাজশাহীর সড়ক 

রাজশাহী: রাজশাহী মহানগরীতে ব্যাপকভাবে চলছে উন্নয়নকাজ। মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো প্রকল্পের আওতায় প্রায় তিন হাজার কোটি টাকার প্রকল্পের আওতায় মহানগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রশস্তকরণ, সব ওয়ার্ডে রাস্তা-ড্রেনসহ নানা অবকাঠামো উন্নয়নকাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে।

 

শনিবার (১২ ফেব্রুয়ারি) দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত মহানগরীর বিভিন্ন এলাকা ঘুরে এসব উন্নয়নকাজ পরিদর্শন করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। পরিদর্শনকালে উন্নয়নকাজের মান দেখেন ও প্রকৌশলীদের বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করেন।  

প্রকল্প পরিচালক ও রাসিক প্রকৌশল বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী নুর ইসলাম তুষার জানান, রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো প্রকল্পের আওতায় মহানগরীর ৩০টি ওয়ার্ডে রাস্তা ও ড্রেনসহ ব্যাপক উন্নয়নকাজ চলমান। এর মধ্যে মহানগরীর ৫ নম্বর ওয়ার্ডে সাড়ে ১৩ কোটি টাকার উন্নয়নকাজ করা হচ্ছে। এর মধ্যে ৬ কোটি ৮০ লাখ টাকার উন্নয়ন প্যাকেজের আওতায় মহিষবাথান ঈদগাহ থেকে হড়গ্রাম বাজার ও কারিতাস মোড় হথেকে রাজপাড়া মোড় পর্যন্ত ১ দশমিক ৩ কিলোমিটার গড়ে চার মিটার প্রশস্ত রাস্তার চলমান কারপেটিং কাজ পরিদর্শন করেন রাসিক মেয়র।  

এরপর রেন্টুর খড়ির আড়ত থেকে বুলনপুর হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক হয়ে ঢালুর মোড় পর্যন্ত চলমান ৭০০ মিটার ফোরলেন সড়ক উন্নয়নকাজ পরিদর্শন করেন সিটি মেয়র। ১৩ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে ফোরলেন সড়কটি নির্মাণের আওতায় উভয়পাশে ফুটপাত, রাস্তার উভয় পাশে স্লাবসহ ড্রেন, ডিভাইডার নির্মাণ করা হচ্ছে।  

পরিদর্শনকালে রাসিকের ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. কামরুজ্জামান, প্রকল্প পরিচালক ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী নুর ইসলাম তুষার, রাজশাহী মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, রাজশাহী কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশনের সভাপতি গোলাম সারোয়ার স্বপন, রাজপাড়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আনসারুল হক খিচ্চু, বোয়ালিয়া থানা (পশ্চিম) আওয়ামী লীগের সভাপতি আব্দুস সালাম উপস্থিত ছিলেন।

এদিকে, ১৬৪ কোটি ১৯ লাখ টাকা ব্যয়ে মহানগরীর আলুপট্টি মোড় থেকে তালাইমারী মোড় পর্যন্ত আড়াই কিলোমিটার বর্তমান সড়কটির প্রশস্ত করে ৪ লেন সড়কে উন্নীতকরণ কাজ শেষ পর্যায়ে। আর রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় তালাইমারী মোড় থেকে কাটাখালী বাজার পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ ৬ লেন সড়ক নির্মাণকাজ চলছে। প্রকল্পটির আওতায় বর্তমানে উভয় পাশে ড্রেন নির্মাণকাজ চলমান।  

৪ দশমিক ১০ কিলোমিটার সড়কটি নির্মাণে ব্যয় হবে ৯৩ কোটি ৪৮ লাখ ৬০ হাজার টাকা। সড়কের মাঝে থাকবে ২ মিটারের সড়ক ডিভাইডার। ডিভাইডারের দুই পাশে ১০.৫ মিটারের সড়ক থাকবে। সড়কের উভয়পাশে ৩ মিটার অযান্ত্রিক যানবাহন চলাচলের লেন ও উভয় পাশের ৩ মিটার ফুটপাত ও ড্রেন।  

সড়কটির সৌন্দর্য বর্ধণে ডিভাইডার ও সড়কের উভয় পাশে বৃক্ষরোপণ করা হবে। এই দুটি সড়কের কাজও পরিদর্শন করেন মেয়র।

এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আবাসিক এলাকা বিহাসে ২ কোটি টাকা ব্যয়ে ১৩০০ মিটার ড্রেন নির্মাণ চলমান। এই উন্নয়নকাজ পরিদর্শন করেন রাসিক মেয়র।  

এর আগে মেয়র মহানগরীর আলুপট্টি মোড়ের সড়ক ডিভাইডারে রেলিং লাগানো কাজ পরিদর্শন তিনি। অন্যদিকে ১৬ নম্বর ওয়ার্ডের কয়েরদাঁড়া মহল্লায় চলমান রাস্তা কারপেটিং, সিমেন্ট কনক্রিট রাস্তা, স্লাবসহ ড্রেন নির্মাণকাজ পরিদর্শন করেন খায়রুজ্জামান লিটন।

১৬ নম্বর ওয়ার্ডের আটটি মহল্লায় বিভিন্ন উন্নয়নকাজ বাস্তবায়ন হচ্ছে। ৬ কোটি ৩০ লাখ ৩৬ হাজার ৯৩৭ টাকা ব্যয়ে এ প্রকল্পের আওতায় ১৬ নম্বর ওয়ার্ডে ৪০টি সিমেন্ট কনক্রিট রাস্তা ও ৪০টি টার্সিয়ারি ড্রেন নির্মাণ করা হচ্ছে। সুজানগর মথুরডাঙ্গা, কয়েড়দাড়া মহল্লায় আরও ৫ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে ২২টি সিমেন্ট কনক্রিট রাস্তা ও ১৮টি টার্সিয়ারি ড্রেন নির্মাণকাজ চলমান রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
এসএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।