ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইসি গঠন: ৩২৯ জনের নামের প্রস্তাব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
ইসি গঠন: ৩২৯ জনের নামের প্রস্তাব ছবি: শাকিল

ইসি গঠনে অনুসন্ধান কমিটি যোগ্য ব্যক্তি বাছাইয়ে ৩২৯ জনের নামের প্রস্তাব পেয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।  
শনিবার (১২ ফেব্রুয়ারি) বিশিষ্টজনদের সঙ্গে সার্চ কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

এর আগে শনিবার বেলা ১১টা থেকে সুপ্রিম কোর্ট কনফারেন্স রুমে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠক করে অনুসন্ধান (সার্চ) কমিটি। এই বৈঠক চলে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।  

সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, রাজনৈতিক দলগুলোর কাছ থেকে ১৩৬ জন, পেশাজীবীদের কাছ থেকে ৪০ জন, ব্যক্তিগতভাবে ৩৪ জন এবং ই-মেইলের মাধ্যমে ৯৯ জনের নামের প্রস্তাব পাওয়া গেছে।

মন্ত্রি পরিষদ সচিব বলেন, আজকে আমরা দুইটা গ্রুপের সঙ্গে প্রায় তিন ঘণ্টা আলোচনা করেছি। প্রথম গ্রুপে ছিলেন ১৪ জন এবং দ্বিতীয় গ্রুপে ছিলেন ১১ জন। ওনারা বেশ কিছু সাজেশন্স দিয়েছেন। সবার মূল বক্তব্য হলো এমন একটা নির্বাচন কমিশন নির্বাচন করা যেটা সবার আস্থাভাজন হয় এবং ভালো একটা নির্বাচন ব্যবস্থার জন্য পদক্ষেপ নিতে পারে। সেটাই মূল বক্তব্য ছিল। তারা বিভিন্ন রকমের সাজেশন্স দিয়েছেন সেগুলো কমিটি নোট করেছেন। আগামীকাল আরেকটা মিটিং হবে বিকেল ৪ টায়। ওই মিটিং এর পরে ওনার বসে ওনাদের সাজেশন্স ঠিক করে তাদের কর্মপদ্ধতি ঠিক করবেন।

আগামী ১৪ ফেব্রুয়ারি সিইসি কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ শেষ হচ্ছে। তার আগে নতুন ইসি গঠন করা হবে। অনুসন্ধান কমিটি সিইসি ও ইসিদের প্রতি পদের জন্য ২ জন করে ১০ জনের নাম প্রস্তাব করবে। এ ১০ জনের মধ্য থেকে সিইসিসহ ৫ জনকে নিয়ে ইসি গঠন করবেন রাষ্ট্রপতি।

সময়: ১৬০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
এসকেবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।