ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘স্মারকলিপি নয়, মন্ত্রীর কাছে পচা ডিম নিয়ে যাব’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
‘স্মারকলিপি নয়, মন্ত্রীর কাছে পচা ডিম নিয়ে যাব’ ছবি: শাকিল

ঢাকা: ১০ বছরেও সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচার না হওয়ায়, ৮৫ বার সময় নিয়েও তদন্ত শেষ না হওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন সাংবাদিকরা। সাগর-রুনি হত্যার বিচার চেয়ে স্মারকলিপি নয়, পচা ডিম নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে যাওয়ার হুমকি দিয়েছেন ক্ষুব্ধ সাংবাদিকরা।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সকালে সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচার দাবিতে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত প্রতিবাদ সমাবেশে বক্তারা এ কথা বলেন।

১০ বছরে সাগর-রুনি হত্যার বিচার না হওয়ায় হতাশা ও ক্ষোভ প্রকাশ করে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সহ-সভাপতি আজমল হক হেলাল বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীকে স্মারকলিপি দেব না। স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আমরা আর স্মারকলিপি নিয়ে যাব না, পচা ডিম নিয়ে যাব।

সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচার বাধাগ্রস্ত করা এবং এর রহস্য উদঘাটন বাধাগ্রস্ত করার পেছনে কারা আছে তা জানতে ও তাদের বিচার চান সাংবাদিক নেতারা।

তারা বলেন, সরকারের চেয়ে সাগর-রুনির হত্যাকারীরা বেশি শক্তিশালী, এটা আমরা বিশ্বাস করতে চাই না।

সাগর-রুনি হত্যাকাণ্ডে তদন্ত কর্মকর্তাদের চাকরিচ্যুত করার দাবি জানিয়ে সাংবাদিক নেতারা বলেন, ৮৫ বার সময় নিয়েও তারা আদালতে প্রতিবেদন জমা দেয়নি। ১০ বছরেও একটি হত্যাকাণ্ডের বিচার হয় না, ক্লু বের করতে পারে না, সেই তদন্ত কর্মকর্তাদের বহিষ্কার করুন, চাকরিচ্যুত করুন।

সাগর-রুনির হত্যার রহস্য উন্মোচন করে দ্রুত বিচার সম্পন্ন করার দাবি জানিয়ে প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, বিচারহীনতার সংস্কৃতি অপরাধীদের শক্তিশালী করে তোলে। বাংলাদেশ যদি আইনের শাসনের দেশ হয়, গণতান্ত্রিক দেশ হয় তাহলে সাগর-রুনি হত্যার রহস্য প্রকাশ করুন এবং এ খুনের বিচার করুন। বাংলাদেশ একটা সভ্য রাষ্ট্র প্রমাণ করতে দ্রুত সাগর-রুনি হত্যার বিচার করুন।

ক্ষুব্ধ সাংবাদিকরা বলেন, সাধারণ মানুষের মধ্যে একটা ধারণা সৃষ্টি হয়ে গেছে সাংবাদিকদের হত্যা বা আঘাত করলে বিচার হয় না। আমরা এ পরিস্থিতি আর দেখতে চাই না।

সাগর-রুনি হত্যার বিচার চেয়ে আবারও কঠোর কর্মসূচিতে যাওয়ার হুমকি দিয়ে তারা বলেন, দ্রুত বিচার সম্পন্ন করুন। আগামী বছর পর্যন্ত অপেক্ষা করতে চাই না। দ্রুত সাগর-রুনির হত্যাকারীদের বিচার নিশ্চিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন সাংবাদিক নেতারা।

সাগর-রুনি হত্যাকাণ্ড ইস্যুতে ঢাকা সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ ফেডারেল ইউনিয়নের নেতাদের সমালোচনা করে বক্তারা বলেন, সাংবাদিকদের অধিকার নিয়ে কথা বলবে ট্রেড ইউনিয়ন, তারা বিড়ালের মতো মিউ মিউ করবে কেন? আজকে কেন তাদের কোনো কর্মসূচি দেখতে পাই না, আমরা হতাশ।

সাগর-রুনি হত্যাকাণ্ডের দ্রুত বিচার সম্পন্ন করতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবারও স্মারকলিপি দেওয়ার কর্মসূচি ঘোষণা করে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু বলেন, আমরা আগেও প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছি। তাতেও কোনো কাজ হয়নি। আমাদের দাবি ও স্মারকলিপি এবার রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবারও দেব। আমরা তাদের একটা ডেডলাইন দিতে বলবো, কতদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা হবে।

ডিআরইউ আয়োজিত প্রতিবাদ সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, মাছরাঙা টেলিভিশনের চিফ নিউজ এডিটর রাশেদ আহমেদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন যুগ্ম মহাসচিব শেখ মামুন, ডিআরইউর যুগ্ম সম্পাদক শাহনাজ শারমিন, ডিআরইউর সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ, ডিআরইউর অর্থ সম্পাদক এসএমএ কালামসহ বিভিন্ন পর্যায়ের সাংবাদিক নেতারা।

প্রতিবাদ সভা সঞ্চালনা করেন ডিআরইউর সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
এমইউএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।