ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

বরিশাল জেলা আইনজীবী সমিতির নির্বাচন বৃহস্পতিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২২
বরিশাল জেলা আইনজীবী সমিতির নির্বাচন বৃহস্পতিবার বরিশাল জেলা আইনজীবী সমিতি

বরিশাল: ঐতিহ্যবাহী বরিশাল জেলা আইনজীবী সমিতির নির্বাচন বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি)। নির্বাচন কমিশনার আফজালুল করিম বলেন, উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে সব আইনজীবী ভোটারা যাতে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন সেজন্য আমরা পরিশ্রম করে যাচ্ছি।



আশা করি, বিগত বছরগুলোর মতো এবারের নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে গঠনতন্ত্রের আচরণবিধি মেনে সম্পন্ন হবে। নির্বাচনে ১১ পদের বিপরীতে ২৩ প্রার্থী তাদের স্ব স্ব অবস্থানে থেকে বিজয়ী হতে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এবারের নির্বাচনে ৯৭৫ জন আইনজীবী ভোটার পছন্দের প্রার্থীকে নির্বাচিত করতে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

নির্বাচনে সভাপতির ১টি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত প্রার্থী লস্কর নুরুল হক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত প্রার্থী এসএম সাদিকুর রহমান লিংকন। এছাড়া একই পদে বিজয়ী হতে স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচন করবেন একেএম আলমগীর হোসেন।

সহ-সভাপতির ২টি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত প্রার্থী মোস্তাফিজুর রহমান নওশের ও বিষ্ণুপদ মুখার্জী। জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত প্রার্থী অসীম কুমার বাড়ৈ ও সৈয়দ মাসুম মিয়া রেজা।

সম্পাদকের ১টি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত প্রার্থী আবুল কালাম আজাদ ইমন ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত প্রার্থী রফিকুল ইসলাম খোকন। অর্থ সম্পাদকের ১টি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন বঙ্গবন্ধু আওয়ামী লীগ আইনজীবী পরিষদ মনোনীত প্রার্থী সাইফুল ইসলাম মোল্লা ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত প্রার্থী আব্দুর মালেক। যুগ্ম সম্পাদকের ২টি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত প্রার্থী জাহিদুল ইসলাম পান্না ও বিউটি সুলতানা। বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত প্রার্থী কাজী আবুল কালাম ও আজাদ ও হুমায়ুন কবির খান। নির্বাহী সদস্যর ৪টি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত প্রার্থী আনোয়ার হোসেন বাচ্চু, আর্শিব উদ্দিন শাওন, আতিকুর রহমান খান রাজু ও সুমন বাড়ৈ।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত প্রার্থী শাহিন উদ্দিন মিয়া, ডায়েজ মোহাম্মদ রিয়াজ, মিয়া খন্দকার মো. আব্দুস সোবাহান ও মতিউর রহমান সেন্টু। নির্বাচন উপলক্ষে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। তবে, দুপুর ১টা থেকে দেড়টা পর্যন্ত আধা ঘণ্টা ভোটগ্রহণ বন্ধ থাকবে। আগের বছরের মতো এবারের নির্বাচনেও প্রার্থীদের আইনজীবী সমিতির গঠনতন্ত্রের ২০ (ক) (খ) (গ) ও (ঘ) ধারায় উল্লেখিত নির্বাচনী আচরণবিধি মেনে চলতে বলা হয়েছে। কোনোক্রমেই তা লঙ্ঘন করা যাবে না বলে তফসিলে উল্লেখ করা হয়েছে গঠনতন্ত্র মতে ২০ (ক) প্যানেলভিত্তিক নির্বাচন করা যাবে না এবং কোন পোস্টার, প্রচারপত্র, প্ল্যাকার্ড, মাইক্রোফোন, মিছিল বা আইন পেশার সম্মানের সঙ্গে অসঙ্গতিপূর্ণ করতালি বা শব্দ সহকারে স্লোগানের মাধ্যমে প্রচার কার্য পরিচালনা করা যাবে না। সমিতির কোন সদস্য নির্বাচনে কোন প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণায় নিয়োজিত হতে চাইলে নির্বাচন উপ পরিষদের অনুমতি নিতে হবে। ২০ (খ) নির্বাচন চলাকালে নির্বাচনী বুথে কোন অবস্থায় মোবাইলফোন, ক্যামেরা ব্যবহার করা যাবে না। একইভাবে ভোটার ব্যতীত কেহ অনধিকার প্রবেশ করে নির্বাচনের পরিবেশ বিঘ্নিত করতে পারবে না, করলে তাৎক্ষণিকভাবে তার ভোট নির্বাচন উপ-পরিষদ বাতিল করিতে পারবে এবং নির্বাচনের শৃংখলার স্বার্থে কোন প্রার্থীর পক্ষে কোন এজেন্ট নিয়োগ করতে পারবে না। ২০ (গ) প্রার্থীরা প্যানেলভিত্তিক পরিচিতি সভা করতে পারবে না।

নির্বাচনে কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন আফজালুল করিম ও সহকারী কমিশনার কাইয়ুম খান কায়সার, নিয়াজ মাহমুদ খান, আহাদ আলী খান, আব্দুল খালেক মনা, রফিকুল ইসলাম ঝন্টু, মাইনুর আবেদিন তুহিন, আরিফুর রহমান রাসেল ও গোলাম ফারুক ডাবলু।

বাংলাদেশ সময়: ২২৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২২
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।