ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জেলেদের চাল আত্মসাৎ, সাবেক চেয়ারম্যান কারাগারে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২২
জেলেদের চাল আত্মসাৎ, সাবেক চেয়ারম্যান কারাগারে মেহরাজ উদ্দিন

নোয়াখালী: নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় জেলেদের চাল আত্মসাতের মামলায় নিঝুমদ্বীপ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মেহরাজ উদ্দিনসহ চার জনকে ১০ বছরের সাজা দিয়ে কারাগারে পাঠিয়েছে আদালত।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে নোয়াখালীর স্পেশাল জজ আদালতের বিচারক এএনএম মোর্শেদ আলম এ রায় দিয়েছেন।

অন্য আসামিরা হলেন, জাহাজমারা ইউনিয়ন ভূমি অফিসের সহকারী কর্মকর্তা (ভূমি) মো. গোলাম ফারুক, নিঝুমদ্বীপ ইউনিয়ন পরিষদের সদস্য তাহেরা বেগম ও ছকিনা খাতুন শাহানারা।

মামলা সূত্রে জানা যায়, ২০১৬ সালের ১৬ মে হাতিয়া উপজেলার নিঝুম দ্বীপ ইউনিয়নে দরিদ্র ভিজিএফ জেলেদের চাল যথাযতভাবে বিতরণ না করে ৩১.১২ মেট্রিক চাল আত্মসাৎ করার অভিযোগে হাতিয়া থানায় নিঝুম দ্বীপ ইউনিয়ন পরিষদের সাবেক সচিব ছিদ্দিক আহম্মেদ জুয়েল বাদী হয়ে মামলা দায়ের করেন। পরে মামলাটি তদন্ত করেন দুদকের নোয়াখালী সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. মশিউর রহমান।

ঘটনার বিবরণে জানা যায়, নিঝুম দ্বীপ ইউপি চেয়ারম্যানসহ অপর তিন আসামি জাটকা আহরণকারী হত-দরিদ্র ৩৮৯ জন জেলের জন্য মার্চ ২০১৬ হতে জুন ২০১৬ পর্যন্ত ৪ মাসে ১৬০ কেজি হারে বিতরণের জন্য মোট ৬২ দশমিক ২৪ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়। জনপ্রতিনিধি হিসেবে তারা অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন না করে ক্ষমতার অপব্যবহার করে উপজেলা কমিটির অনুমোদিত তালিকার দরিদ্র ভিজিএফ জেলেদের নামীয় চাল যথাযথভাবে বিতরণের দায়িত্বে থেকে কম পরিমাণে বিতরণ করেন। কিছু ক্ষেত্রে তালিকাভুক্তদের নাম না দিয়ে ভুয়া মাস্টার রোল তৈরি ও স্বাক্ষর দাখিল করেন। তদন্তকালে সাক্ষীদের জবানবন্দি দ্বারা গড়ে অর্ধেক চাল বিতরণ না করার প্রমাণ পাওয়া যায়। তারা ৩১ দশমিক ১২ মেট্রিক টন চাল বিতরণ না করে আত্মসাৎ করেন।  

আদালত সূত্রে জানা যায়, দীর্ঘ বিচার শেষে নোয়াখালীর স্পেশাল জজ আদালতের বিচারক এএনএম মোর্শেদ আলম আসামিদের সবাইকে চারটি ধারায় মোট ১০ বছরের সাজা ও ৭০ লাখ টাকা জরিমানা করে জেলহাজতে পাঠান।

বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।