ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

চাঁপাইয়ে শৈত্যপ্রবাহ ও বৃষ্টিতে ২০টি গরুর মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২২
চাঁপাইয়ে শৈত্যপ্রবাহ ও বৃষ্টিতে ২০টি গরুর মৃত্যু মৃত গরু।

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের চরে শৈত্য প্রবাহ ও বৃষ্টিতে ভিজে কমপক্ষে ২০টি গরুর মৃত্যু হয়েছে। তবে স্থানীয়দের দাবি অন্তত ৫০টি গরু মারা গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার চরবেষ্টিত পাঁকা ইউনিয়নের চরে প্রাকৃতিক খাদ্যের পর্যাপ্ত যোগান থাকায় গরুর মালিকরা শতাধিক গরু নিয়ে চরে অবস্থান করছিলেন। শুক্রবার হঠাৎ বৃষ্টি ও দমকা হাওয়া শুরু হয়। এ অবস্থায় খোলা আকাশের নিচে থাকা গরুগুলো অসুস্থ হয়ে ২০টি গরু মারা যায়। এ সময় কৃষকরা বাকি গরুগুলোকে প্রাথমিক চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলে। এর মধ্যে কয়েকটি গরুর অবস্থার অবনতি হলে সেগুলো জবাই করে ফেলে।

স্থানীয় কৃষক শফিকুল ইসলামের দাবি, তার ৯টিসহ লিটন, সাহেব, লাট্টু, ডাক্কু, বিশু, সেরাজুল, মামুন ও এরফানের শতাধিক গরু চরে খোলা অবস্থায় রাখা ছিল। শুক্রবার গভীর রাত থেকে বৃষ্টি ও দমকা হাওয়ায় গরুগুলো অসুস্থ হয়ে পড়ে এবং ৫০টির মত গরু মারা যায়। এতে তারা অনেক বিপদে পড়ে গেল। একদিকে গরু মারা যাওয়ার কারণে চাষাবাদ ব্যাহত হবে, অন্যদিকে নতুন করে তাদের অর্থ জোগাড় করে গরু কেনা অসম্ভব হয়ে পড়বে।

অন্যদিকে পাঁকার লক্ষ্মীপুর গ্রামের নেফাউর রহমানের দাবি তার ১৩টি গরু মারা গেছে। কিন্তু প্রশাসনের কেউ তাদের খোঁজ নেয়নি। রোববার প্রাণিসম্পদ বিভাগের একজন চিকিৎসক এসে খোঁজ খবর নিয়ে চলে যান। তিনি ক্ষতিগ্রস্তদের জন্য প্রণোদনা দাবি করেন।

এ ব্যাপারে কৃষকদের দাবির সঙ্গে দ্বিমত পোষণ করে শিবগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শ্রী রনজিদ কুমার জানান, খোলা আকাশের নিচে প্রচণ্ড ঠাণ্ডা ও বৃষ্টিতে ২০টি গরু মারা গেছে। অসুস্থ কয়েকটি গরু কৃষকরা জবাই করেছে। আর ভেটেরিনারি সার্জন রোববার ৫টি গরুকে চিকিৎসাসেবা দিয়ে এসেছে।  

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad