ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৫০ বছর পূর্তিতে জার্মান রাষ্ট্রদূতের অভিনন্দন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২২
৫০ বছর পূর্তিতে জার্মান রাষ্ট্রদূতের অভিনন্দন

ঢাকা: বাংলাদেশ-জার্মানির মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে ঢাকায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত অখিম ট্রস্টার উভয় দেশকে অভিনন্দন জানিয়েছেন।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) এক বার্তায় তিনি বলেন, 'বাংলাদেশ এবং জার্মানির সফল সহযোগিতার ঠিক ৫০ বছরের জন্য অভিনন্দন! দুই দেশের মধ্যে চিত্তাকর্ষক উপায়ে আরও উন্নয়নের একজন বিশ্বস্ত অংশীদার হতে পেরে গর্বিত।

আমি সক্রিয়ভাবে আমাদের অংশীদারিত্বে অবদান রাখতে পেরে খুশি। '

বাংলাদেশ-জার্মানির মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্ণ হলো ৪ ফেব্রুয়ারি। ১৯৭২ সালের এ দিনে জার্মানি বাংলাদেশকে স্বীকৃতি দেয়।

ইউরোপের যেসব দেশ বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেয়, জার্মানি সেগুলোর অন্যতম। পরবর্তী পাঁচ দশকে দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ ও বহুমুখী সম্পর্ক গড়ে উঠেছে। দ্রুত উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ এখন জার্মানির জন্য একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও রাজনৈতিক অংশীদার।

৫০ বছর ধরে জার্মানি উন্নয়ন সহযোগিতায় বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে আসছে। জার্মানি বাংলাদেশের দ্বিপাক্ষিক উন্নয়ন প্রকল্পে প্রায় তিন বিলিয়ন ইউরো সহায়তা দিয়েছে। বাংলাদেশের গতিশীল প্রবৃদ্ধির লক্ষ্যে জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলা এ সহযোগিতার কেন্দ্রবিন্দু।

বাংলাদেশ থেকে দ্বিতীয় বৃহত্তম পণ্য আমদানিকারক দেশ হিসেবে জার্মানি বাংলাদেশের ঘনিষ্ঠ অর্থনৈতিক অংশীদার। এছাড়া বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিয়ে আসছে জার্মানি।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২২
টিআর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।