ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বৌদ্ধ ভিক্ষুকে হত্যা, প্রতিবাদে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
বৌদ্ধ ভিক্ষুকে হত্যা, প্রতিবাদে মানববন্ধন মানববন্ধনে বৌদ্ধ ভিক্ষুরা

খাগড়াছড়ি: খাগড়াছড়ি সদরের গুগড়াছড়ি ধর্মসুখ বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ বিশুদ্ধা মহাথের হত্যাকাণ্ডের প্রতিবাদে ও হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন করেছে বৌদ্ধ ভিক্ষুরা।

মানববন্ধনে এ হত্যাকাণ্ডকে পরিকল্পিত দাবি করা হয় এবং হত্যাকারীদের আইনের আওতায় আনার দাবি জানান তারা।

সে সঙ্গে প্রতিটি বৌদ্ধ বিহারের নিরাপত্তা নিশ্চিত করারও দাবি জানানো হয় এ সময়।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সকালে বিভিন্ন বিহারের বৌদ্ধ ভিক্ষু, দায়ক-দায়িকা, বিভিন্ন বৌদ্ধ সংগঠন ও বৌদ্ধ ধর্মালম্বীদের বিশাল র‌্যালী প্রধান প্রধান সড়ক ঘুরে শহরের প্রাণ কেন্দ্র শাপলা চত্বরে এসে মানববন্ধনে মিলিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি বৌদ্ধ শিশু ঘরের অধ্যক্ষ ভদন্ত সুমনা মহাস্থবির, মারমা উন্নয়ন সংসদের সহ-সভাপতি ক্যজরী মারমা, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের আহ্বায়ক সজল বরণ সেন, খাগড়াছড়ি কল্যাণপুর বৌদ্ধ বিহারের সাধারণ সম্পাদক জীতেন বড়ুয়া ও সাবেক ইউপি চেয়ারম্যান আম্যে মারমাসহ বিভিন্ন বৌদ্ধ বিহারের ভিক্ষুরা।

বক্তারা বলেন, একজন বৌদ্ধ ভিক্ষু সংসার ত্যাগী, তার কোন ধন-সম্পত্তি থাকে না, কারও সঙ্গে বিরোধে জড়িয়ে পড়েন না। ভদন্ত বিশুদ্ধা মহাথের তেমনই একজন। অথচ তাকে তার বিহারেই কুপিয়ে হত্যা করা হয়েছে। এটি কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়, পরিকল্পিত হত্যাকাণ্ড।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহম্মদ রশিদ জানান, নিহতের ভাই অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা করেছেন। পুলিশ এ নির্মম হত্যাকাণ্ডের ঘটনাটি গুরুত্ব দিয়ে তদন্ত করছে। হত্যাকারীদের চিহিৃত করতে পুলিশের অভিযান চলছে।

প্রসঙ্গত, সোমবার দিনগত রাতে দুর্বৃত্তরা বিশুদ্ধা মহাথেরকে তার প্রতিষ্ঠিত বিহার ধর্মসুখের মধ্যেই কুপিয়ে হত্যা করে। এ সময় তিনি বিহারে একা ছিলেন। সকালে দায়িকারা বিহার অধ্যক্ষকে সিয়ং দিতে গেলে মহাথেরের মরদেহ দেখতে পান। পরে তারা পুলিশকে খবর দেন।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২২
এডি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।