ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সিলেটে ভাষার মাস বরণে বর্ণমালার মিছিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
সিলেটে ভাষার মাস বরণে বর্ণমালার মিছিল

সিলেট: বর্ণমালার মিছিলের মাধ্যমে সিলেটে ভাষার মাস ফেব্রুয়ারিকে বরণ করা হয়েছে। এ নিয়ে নবমবারের মতো সিলেটে বর্ণমালার মিছিল অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বেলা ১১টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে মিছিলটি বের হয়ে নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় একই স্থানে এসে মিলিত হয়।

সম্মিলিত নাট্যপরিষদ সিলেটের আয়োজনে অনুষ্ঠিত বর্ণমালার মিছিলে বায়ান্নর ভাষা আন্দোলন ও একাত্তরের মহান মুক্তিযোদ্ধের পটভূমির তুলে ধরা হয় প্ল্যাকার্ডে। বাংলা বর্ণ লেখা প্ল্যাকার্ড নিয়ে এ মিছিলে অংশ নেন সিলেটের বিভিন্ন শ্রেণি-পেশার শতাধিক মানুষ।

এ সময় শহীদ মিনারে মিছিলটিকে ছন্দ নৃত্যালয়ের নৃত্যশিল্পীরা ভাষার গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে বরণ করে নেয়।

সম্মিলিত নাট্যপরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিত্বশীলরা বক্তব্য দেন।

সমাবেশে বক্তারা বলেন, বিগত ৩৭ বছর ধরে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সম্মিলিত নাট্যপরিষদ নাট্য ও সাংস্কৃতিক আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। ভাষার মাসকে বরণ করতে বর্ণমালার মিছিলটি তাদের নাট্য ও সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম কর্মসূচি।

তারা আরও বলেন, ভাষা আন্দোলনের আদর্শ ও চেতনা নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে নাট্যপরিষদ অঙ্গীকার পূরণে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে। ভাষার মাসকে বরণের মাধ্যমে তরুণ প্রজন্ম যেন বাঙালির ইতিহাস-ঐতিহ্যকে লালন করে মাতৃভাষার মর্যাদা রক্ষায় কাজ করে। অনুষ্ঠানে ভাষা আন্দোলনের সব বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

বক্তারা স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসাম্প্রদায়িক স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় সব অপসংস্কৃতি ও অন্যায়ের বিরুদ্ধে বায়ান্ন-একাত্তরের চেতনায় কাজ করার অঙ্গীকারের কথা ব্যক্ত করেন।

আয়োজক সংগঠন সম্মিলিত নাট্যপরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু বলেন, আমরা প্রতিবছর মহান ভাষা শহীদদের স্মরণ করা এবং নতুন প্রজন্মের সামনে আমাদের মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরার উদ্দেশেই এ আয়োজন করি। এটি বর্ণমালার মিছিলের নবম আয়োজন।

বর্ণমালার মিছিলে উপস্থিত ছিলেন- সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সন্দীপ কুমার সিংহ, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ভবতোষ রায় বর্মণ, সম্মিলিত নাট্যপরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন, নিরঞ্জন দাস টুকু, নিরঞ্জন দে যাদু, নিলঞ্জনা জুঁই, জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সদস্য শামসুল আলম সেলিম।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব আল-আজাদ, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ রেনু, ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মারুফ আহমদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২২
এনইউ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।