ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সাংবাদিকদের ডাটাবেজ তৈরির সময় বাড়ানোর দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
সাংবাদিকদের ডাটাবেজ তৈরির সময় বাড়ানোর দাবি

ঢাকা: সারাদেশে পেশাদার সাংবাদিকদের সরকারি ডাটাবেজ/তালিকা তৈরির সময়সীমা বাড়ানোর দাবি জানিয়েছে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)।

সোমবার (৩১ জানুয়ারি) সংগঠনটির প্রধান সমন্বয়কারী আহমেদ আবু জাফর তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহুমুদের কাছে একটি আবেদন পাঠিয়েছেন।

 

আবেদনপত্রে বিএমএসএফের পক্ষ থেকে বলা হয়েছে, চলতি মাসের ৯ তারিখে তথ্য অধিদপ্তর থেকে একটি চিঠি দেশের সব জেলায় তথ্য অফিসে পাঠানো হয়। চিঠিটি ১৫-২০ জানুয়ারির মধ্যে জেলা তথ্য অফিসগুলোতে পৌঁছে এবং তথ্য সংগ্রহের কাজ শুরু করে। এর মাঝে স্থানীয় ইউপি এবং পৌর নির্বাচন চলায় অনেক জেলা/উপজেলার সাংবাদিকরা যথাসময়ে তালিকা জমা দিতে ব্যর্থ হয়েছেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে এক মাসের সময়সীমা বেঁধে দেওয়ায় অনেক জেলায় তালিকা তৈরির কাজ অধিকাংশই বাকি রেখে ৩১ জানুয়ারির মধ্যেই শেষ করা হয়েছে বলে জানা গেছে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ও জাতীয় পরিষদের প্রধান সমমন্বয়কারী আহমেদ আবু জাফর বলেন, সাংবাদিকদের তালিকা তৈরি একটি জাতীয় কর্মসূচি। সংক্ষিপ্ত সময়ের মধ্যে এরূপ একটি তালিকা তৈরি করা অসম্ভব। তালিকাটি যুগোপযোগী করতে সময় বাড়ানো আবশ্যক। তালিকাটি সঠিকভাবে তৈরি হলে হলুদ, ভুয়া ও অপ-সাংবাদিক মুক্ত বাংলাদেশ গড়ে ওঠবে বলেও তিনি আশা করেন।

উল্লেখ্য, বিএমএসএফের পক্ষে ২০১৩ সাল থেকে সাংবাদিকদের তালিকা প্রণয়নের দাবি করে প্রধানমন্ত্রী ও তথ্যমন্ত্রীর কাছে একাধিকবার স্মারকলিপি পাঠানো হয়েছিল। সারাদেশের সাংবাদিকদের দাবির মুখে বর্তমান সরকারের পক্ষ থেকে এই তালিকা/ডাটাবেজ তৈরির উদ্যোগ নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও অভিনন্দন জানানো হয়। একই সঙ্গে সাংবাদিকদের তালিকা তৈরির সময়সীমা ফেব্রুয়ারি-২০২২ পর্যন্ত বাড়ানোর আবেদন জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, ৩১ জানুয়ারি ৩১,২০২২
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।