ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভাসানচরে জাপানি অনুদানকে স্বাগত জানালো ২ বিদেশি সংস্থা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
ভাসানচরে জাপানি অনুদানকে স্বাগত জানালো ২ বিদেশি সংস্থা ভাসানচর রোহিঙ্গা ক্যাম্প, ছবি: সংগৃহীত

ঢাকা: ভাসানচরের রোহিঙ্গাদের জরুরি সহায়তা হিসেবে জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) ও জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচিকে (ডাব্লিউএফপি) ২০ লাখ মার্কিন ডলার জরুরি অনুদান দিয়েছে জাপান সরকার।  

সোমবার (৩১ জানুয়ারি) এক যৌথ বিবৃতিতে এই অনুদানকে স্বাগত জানিয়েছে ইউএনএইচসিআর ও ডাব্লিউএফপি।

বাংলাদেশে ইউএনএইচসিআরের প্রতিনিধি ইয়োহানেস ভন ডার ক্লাও বলেন, এই প্রতিশ্রুতির জন্য জাপানের প্রতি আমরা কৃতজ্ঞ। ভাসানচরে জাতিসংঘের কার্যক্রমে কোনো দাতার সর্বপ্রথম এই অনুদান দ্বীপে বসবাসরত রোহিঙ্গা জনগোষ্ঠীকে সহায়তা দেওয়ার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই অনুদান তাদের আশ্রয় দেওয়া বাংলাদেশ সরকার ও বাংলাদেশের জনগণের প্রতি একাত্বতারই বহিঃপ্রকাশ।

তিনি আরও বলেন, জাপান সরকারের এই অনুদান ইউএনএইচসিআর ও ডাব্লিউএফপিকে মৌলিক কিছু বিষয়ে সেবাদান ও বিভিন্ন কার্যক্রম, যেমন: সুরক্ষা, দক্ষতা বিষয়ক প্রশিক্ষণ, খাদ্য, পুষ্টি, জীবিকা ও স্বাস্থ্য-সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করতে সাহায্য করবে, যা এই দ্বীপে বসবাসরত রোহিঙ্গাদের মানসম্মত জীবনযাপন করতে ও ভবিষ্যতে মায়ানমারে টেকসইভাবে প্রত্যাবর্তনের জন্য ভালোভাবে প্রস্তুত হতে সাহায্য করবে।

জাতিসংঘ ও বাংলাদেশ সরকারের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের পর ভাসানচরে জাতিসংঘের মানবিক সাড়াদানের স্বপক্ষে এই অনুদান দেওয়া হয়। সমঝোতা স্মারকের মাধ্যমে এই দ্বীপে মানবিক সাড়াদানের জন্য একটি সার্বজনীন সুরক্ষা ও নীতির কাঠামো তৈরি করা হয়।

বাংলাদেশে ডাব্লিউএফপির প্রতিনিধি রিচার্ড রেগান বলেন, জাতিসংঘের এই মানবিক সাড়াদান ভাসানচরে বর্তমানে স্থানীয় এনজিওগুলোর দেওয়া সহায়তার সম্পূরক সহায়তা হিসেবে কাজ করবে। তিনি আরও বলেন, জাপানের এই অনুদান দ্বীপে বসবাসরত রোহিঙ্গা জনগোষ্ঠীর জরুরি প্রয়োজনগুলোকে তাৎক্ষণিকভাবে চিহ্নিত করতে ও এই দ্বীপে লজিস্টিকস সক্ষমতা বাড়াতে সাহায্য করবে। আমরা আশা করি, অতি ঝুঁকিপূর্ণ এই সময়ে বাংলাদেশকে এবং এই দ্বীপ ও কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে বসবাসরত রোহিঙ্গা জনগোষ্ঠীকে সহায়তা দিতে জাপানের পাশাপাশি অন্যান্য দাতাগোষ্ঠীও এগিয়ে আসবে।

বাংলাদেশে বসবাসকারী রোহিঙ্গাদের জন্য জাপানের জনগণের এই সহায়তায় ইউএনএইচসিআর ও ডাব্লিউএফপি কৃতজ্ঞতা প্রকাশ করছে ও একইসঙ্গে জাপান দূতাবাসের সঙ্গে চলমান অংশীদারিত্বকে স্বাগত জানাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
টিআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।