ঢাকা, বুধবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২, ২৩ শাওয়াল ১৪৪৩

জাতীয়

আমানত সংগ্রহে ব্যর্থ হলে ব্যাংককর্মীকে চাকরিচ্যুতি নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
আমানত সংগ্রহে ব্যর্থ হলে ব্যাংককর্মীকে চাকরিচ্যুতি নয়

ঢাকা: শুধুমাত্র আমানত সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হলে ব্যাংক কর্মকর্তাদের চাকরিচ্যুত করা বা পদত্যাগে বাধ্য করা যাবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে ২০ জানুয়ারি জারিকৃত প্রজ্ঞাপনের নির্দেশনা স্পষ্ট করেছে বাংলাদেশ ব্যাংক ।

এতে বলা হয়েছে, শুধুমাত্র নির্ধারিত লক্ষ্য অজর্ন করতে না পারা বা অদক্ষতার অজুহাতে ব্যাংক-কোম্পানির কর্মকর্তাদের প্রাপ্য পদোন্নতি হতে বঞ্চিত করা যাবে না। অনুরূপ অজুহাতে কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা যাবে না। অর্থাৎ, সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকলে কর্মকর্তা-কর্মচারীদের চাকুরিচ্যুত করা বা পদত্যাগে বাধ্য করা যাবে না।

উপরোক্ত অনুচ্ছেদে বর্ণিত বিষয়াবলী সার্বিকভাবে বিশ্লেষণ না করে কোনো কোনো পর্যায় থেকে খণ্ডিতভাবে বিভ্রান্তিমূলক ব্যাখ্যা দেওয়ায় ব্যাংক কর্তৃক উক্ত সার্কুলারের নির্দেশনা পরিপালনে বিঘ্ন সৃষ্টি হচ্ছে, যা কাম্য নয়। এক্ষেত্রে সৃষ্ট বিভ্রান্তি দূরীকরণ এবং উক্ত প্রজ্ঞাপনের নির্দেশনা স্পষ্ট করতে জানানো যাচ্ছে যে, অদক্ষতার কারণে চাকুরিচ্যুত করা যাবে না, বা অদক্ষদের পদোন্নতি দিতে হবে এ ধরনের নির্দেশনা উপরোক্ত অনুচ্ছেদ বা প্রজ্ঞাপনের কোথাও বলা হয়নি।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ থাকলে অভিযুক্ত কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ব্যাংকের নিজস্ব নীতিমালা/বিধিমালা অনুসরণে প্রশাসনিক কার্যক্রমে কোনো বিধিনিষেধও আরোপ করা হয়নি। তবে, আলোচ্য অনুচ্ছেদে শুধুমাত্র আমানত সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন করতে না পারা বা কোনোরূপ প্রমাণিত অভিযোগ ছাড়াই অদক্ষতার অজুহাত দেখিয়ে কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতি থেকে বঞ্চিত/চাকরিচ্যুত অথবা পদত্যাগে বাধ্য করা যাবে না মর্মে নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, ২৫ জানুয়ারি, ২০২২
এসই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa