ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

৯ দিন পর কর্মচঞ্চল সিরাজগঞ্জের আদালত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
৯ দিন পর কর্মচঞ্চল সিরাজগঞ্জের  আদালত

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে টানা ৯ দিন পর আদালত বর্জন প্রত্যাহার করে নিয়েছেন আইনজীবীরা। আদালতের কর্মচারীদের সঙ্গে আলোচনার পর তারা এ সিদ্ধান্ত নেন।

 

আদালত বর্জন প্রত্যাহার করে নেওয়ায় মঙ্গলবার (২৫ জানুয়ারি) সকাল থেকে আবারও কর্মচাঞ্চল্য ফিরে এসেছে আদালতপাড়ায়। এর আগে সোমবার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় আদালতে কর্মচারীদের মধ্যে আলোচনার পর আইনজীবীরা এ সিদ্ধান্ত নেন।

সিরাজগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রউফ পান্না জানান, আইনজীবী এবং আদালতের এক কর্মচারীর মধ্যে সংগঠিত একটি অনাকাঙ্ক্ষিত ঘটনার  সমাধান করতে সোমবার (২৪ জানুয়ারি) বিকেলে জেলা ও দায়রা জজ আদালত বিচারক, আইনজীবী ও কর্মচারীদের মধ্যে বৈঠক হয়।

ওই বৈঠকে ফলপ্রসূ আলোচনায় আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচি প্রত্যাহার করে নেওয়া হয়েছে। বৈঠকের সিদ্বান্ত অনুযায়ী আইনজীবী ও আদালত কর্মচারীর দায়ের করা পৃথক দুটি মামলা প্রত্যাহার করে নেওয়া হবে এবং অভিযুক্ত স্টোনোগ্রাফার ইউসুফ আলীকে অন্যত্র বদলি করে দেওয়া হবে। সমঝোতা বৈঠকে জেলা ও দায়রা জজ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ উভয় আদালতের সকল বিচারক, আইনজীবী সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, পিপি, জিপিসহ সিনিয়র আইনজীবী ও উভয় আদালতের কর্মচারীরা উপস্থিত ছিলেন।  

১৩ জানুয়ারি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের স্টেনোগ্রাফার ইউসুফ আলী ও আইনজীবী আবুল কালামের সঙ্গে দ্বন্দ্বের জের ধরে অপ্রীতিকর ঘটনা ঘটে। এ ঘটনার প্রতিবাদে আইনজীবী ও আদালতের কর্মচারীরা পাল্টাপাল্টি বিক্ষোভ-মিছিল করে। এছাড়া মারপিটের অভিযোগ এনে সংশ্লিষ্ট থানায় আইনজীবী ও স্টোনোগ্রাফারের পক্ষ থেকে পৃথক দুটি মামলা করা হয়। ১৬ জানুয়ারি স্টেনোগ্রাফার ইউসুফ আলীকে গ্রেফতার ও বিচার দাবি করে আদালত বর্জন করে প্রতিবাদ জানায় আইনজীবিরা। এক পর্যায়ে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং জেলা ও দায়রা জজের বদলিও দাবি করেন আইনজীবীরা। এ অবস্থায় আদালতে চরম অচলাবস্থার সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়েন হাজার হাজার বিচারপ্রার্থী।  

অবশেষে সোমবার (২৪ জানুয়ারি) বিচারক-আইনজীবী ও কর্মচারীদের মধ্যে অনুষ্ঠিত সমঝোতা বৈঠকে ফলপ্রসূ আলোচনার পর আদালত বর্জন প্রত্যাহার করে নেন আইনজীবীরা।  

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।