ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

জাতীয়

নেত্রকোনায় বেড়েই চলেছে তামাক চাষ

আব্দুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২২
নেত্রকোনায় বেড়েই চলেছে তামাক চাষ ছবি: বাংলানিউজ

নেত্রকোনা: জমিতে অধিক ফলন ও বাজারে দাম বেশি হওয়ায় নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় দিন দিন বেড়েই চলেছে ক্ষতিকর তামাক চাষ। অনেক চাষী এই তামাকের চাষের কুফল সম্পর্কে জানেন না।

ফলে স্বাস্থ্য ঝুঁকি নিয়েই তামাক চাষে মনোযোগী হয়ে উঠছেন।

নেত্রকোনার কেন্দুয়া উপজেলার চিরাং, দুল্লী, বৈরাটী, ছিলিমপুরসহ বেশ কয়টি এলাকার চাষীরা তামাক চাষ করেন। এই ক্ষতিকর তামাক চাষের সঙ্গে জড়িত বদরুল ইসলাম বলেন, আমাদের পূর্ব পুরুষ থেকেই আমরা তামাক চাষ করে আসছি। এতে আমাদের কোনো ক্ষতি হয় না, এবং ধান চাষের তুলনায় এই চাষে আমরা দ্বিগুণ আয় করে থাকি। কৃষি অফিস থেকেও তামাক চাষের ক্ষতিকর দিক তুলে ধরে তা আবাদ করতে নিষেধ করেনি আমাদের।

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ (মমেক) হাসপাতালের ডাক্তার রুহুল আম্বিয়া পলাশ বাংলানিউজকে বলেন, এটি শিশু, বৃদ্ধসহ মানবদেহের জন্য মারাত্বক স্বাস্থ্য ঝুঁকির কারণ।

নেত্রকোনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এফ এম মোবারক আলী বাংলানিউজকে বলেন, নেত্রকোনা জেলায় তামাক চাষ হচ্ছে এটা আমি প্রথম শুনলাম। অতি শিগগিরই এই ক্ষতিকর তামাক চাষ বন্ধ করতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবো এবং ওই এলাকার কৃষকরা যাতে তামাকের বিকল্প ফসল উৎপাদনে মনোযোগী হয় সে জন্য তাদের পরামর্শ দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa