ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

জাতীয়

শেষ হলো ডিসি সম্মেলন

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
শেষ হলো ডিসি সম্মেলন

ঢাকা: করোনা মহামারির কারণে দু’বছর পর আয়োজিত তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শেষ হলো।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) শুরু হয়ে বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টা শেষ হয় মাঠ প্রশাসনের কর্মকর্তাদের শীর্ষ এই সম্মেলন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চ্যুয়ালি উদ্বোধনের পর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বসেছিল তিন দিনের আয়োজন। মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে ডিসিদের দশম অধিবেশনের মাধ্যমে শেষ হয় এ সম্মেলন।

অন্যান্য বছর কার্য-অধিবেশনগুলো মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে হলেও এবার করোনা পরিস্থিতির কারণে সচিবালয়ের পাশেই বিভিন্ন সেশন অনুষ্ঠিত হয়।

সরকারের নীতি-নির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনা-সামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়ার জন্য প্রতি বছর ডিসি সম্মেলনের আয়োজন করা হয়। মন্ত্রিপরিষদ বিভাগ এ আয়োজন করে থাকে। কিন্তু করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে ডিসি সম্মেলন হয়নি।

‘জেলা প্রশাসক সম্মেলন-২০২২’ এ উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী ডিসিদের ২৪টি নির্দেশনাও দিয়েছেন। উদ্বোধনী অনুষ্ঠানে জনকল্যাণে সব ভয়-ভীতি, প্রলোভনের ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালনে জেলা প্রশাসকদের প্রতি আহ্বান জানান তিনি।

এবার সম্মেলনে মোট ২৫টি অধিবেশন হয়। এরমধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে কার্য-অধিবেশন ২১টি। এছাড়া একটি উদ্বোধন অনুষ্ঠান, রাষ্ট্রপতির দিক-নির্দেশনা গ্রহণ নিয়ে একটি, স্পিকারের শুভেচ্ছা বক্তব্য নিয়ে একটি ও প্রধান বিচারপতির শুভেচ্ছা বক্তব্য নিয়ে একটি অধিবেশন হয়।

সম্মেলনের প্রথম দিন সন্ধ্যায় ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে ডিসিদের বিভিন্ন দিক-নির্দেশনা দেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। দ্বিতীয় দিন বিকেলে ভার্চুয়ালি যুক্ত হন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। একই দিন সন্ধ্যায় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুভেচ্ছা বক্তব্য দেন।

সম্মেলনে মোট ৫৫টি মন্ত্রণালয় ও বিভাগ অংশগ্রহণ করে। কার্য অধিবেশনগুলোতে মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা উপস্থিত ছিলেন। কার্য অধিবেশনগুলোতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব।

জেলা প্রশাসক সম্মেলন উপলক্ষে এবার ডিসি ও বিভাগীয় কমিশনারদের কাছ থেকে ২৬৩টি প্রস্তাব পাওয়া গিয়েছিল। কার্য-অধিবেশনগুলোতে এসব প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে। এগুলো ছাড়াও ডিসিরা তাৎক্ষণিক বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন।

সম্মেলনে সরকার প্রধান ছাড়াও মন্ত্রী-সচিবদের কাছে বিভিন্ন দিক নির্দেশনা পেয়েছেন জেলা পর্যায়ে মাঠ প্রশাসনের শীর্ষ কর্মকর্তা ডিসিরা।  

বাংলাদেশ সময়: ২৩০৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
এমআইএইচ/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa