ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সরকারি কর্মচারীদের শান্তি মিশনে পাঠাতে মন্ত্রণালয়ের সায়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
সরকারি কর্মচারীদের শান্তি মিশনে পাঠাতে মন্ত্রণালয়ের সায়

ঢাকা: জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে সরকারি কর্মকর্তাদের পাঠানোর প্রস্তাবে ইতিবাচক মত দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বুধবার (১৯ জানুয়ারি) রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তনে  ডিসি সম্মেলনে অংশ নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম একথা জানান।

শান্তি মিশনে বিসিএস ক্যাডারদের পাঠানোর প্রস্তাবের প্রেক্ষিতে মন্ত্রণালয়ের অভিমত জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, বিষয়টি নির্ভর করে যে দেশে যাবে এবং জাতিসংঘের পক্ষ থেকে চাহিদা প্লেস করার বিষয়ে। আমরা এটা দেখেছি এই পর্যন্ত যে দেশের লোকজন ইউএন মিশনে বেশি কাজ করে ওই দেশে এই সুযোগ সুবিধা পান। আমরা যাতে আমাদের দেশের প্রেক্ষাপটে পেতে পারি এ জন্য আমাদের স্থায়ী প্রতিনিধি ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

দেশের তিনটি বিভাগে সরকারি কর্মচারীদের জন্য হাসপাতাল নির্মাণের প্রস্তাবেও সম্মতি দেওয়া হয়েছে বলে জানান আলী আজম।

তিনি বলেন, বিভাগীয় পর্যায়ে সরকারি কর্মচারীদের জন্য হাসপাতাল করার জন্য আমরা তিনটি বিভাগ থেকে প্রস্তাব পেয়েছি। এরই মধ্যে বিভাগীয় পর্যায়ে হাসপাতাল নির্মাণের জন্য প্রধানমন্ত্রী নীতিগত সিদ্ধান্ত দিয়েছেন। যে সুনির্দিষ্ট প্রস্তাব আমরা পেয়েছি তার পরিপ্রেক্ষিতে পরিকল্পনা নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) আমাদের একটি অনুরোধ জানিয়েছে। যেহেতু জেলা পর্যায়ে তাদের শাখা নেই, জেলা প্রশাসকরা যাতে তাদের এই কার্যক্রম মনিটর করে এজন্য একটি শাখা গঠন করার জন্য। আমাদের জনবল বা শাখা গঠন করতে হলে একটি সুনির্দিষ্ট পদ্ধতি আছে। সেটা অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন প্রয়োজন, কেবিনেটের মাধ্যমে এটি গঠন করতে হয়। আমাদের বর্তমান যে জনবল কাঠামো সেখানে এক্সিস্টিং অবস্থায় আছে তার মধ্য থেকে সমন্বয় করে একটি শাখা গঠন করার জন্য আমরা তাদের অনুরোধ জানিয়েছি।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, ১৯ জানুয়ারি, ২০২২
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।