ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুদকের মামলায় ব্যাংক কর্মকর্তার কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
দুদকের মামলায় ব্যাংক কর্মকর্তার কারাদণ্ড

কুষ্টিয়া: কুষ্টিয়ায় অর্পিত ক্ষমতার অপব্যবহারসহ বিশ্বাস ভঙ্গ করে দুর্নীতির মাধ্যমে অর্থ আত্মসাৎ ও সংশ্লিষ্ট বিষয়ের হিসাবপত্র বিকৃত করার দায়ে হাফিজুর রহমান (৫৫) নামে বাংলাদেশ কৃষি ব্যাংক দৌলতপুর শাখার অবসরপ্রাপ্ত পরিদর্শককে চার বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ১০ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ৯ বছরের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিকেলে কুষ্টিয়া জেলা ও দায়রা জজ বিশেষ আদালতের বিচারক মো. আশরাফুল ইসলাম আসামির উপস্থিতিতে এ রায় দেন।

সাজাপ্রাপ্ত হাফিজুর রহমান দৌলতপুর উপজেলার কৈপাল গ্রামের বাসিন্দা মৃত আসগর আলীর ছেলে। তিনি বাংলাদেশ কৃষি ব্যাংক দৌলতপুর উপজেলার তারাগুনিয়া শাখায় পরিদর্শক পদে কর্মরত ছিলেন।

হাফিজুর রহমান ব্যাংক অর্পিত দায়িত্ব পালনকালে পেনাল কোডের ৪০৯ ধারায় অপরাধমূলক বিশ্বাস ভঙ্গ করার অপরাধ ও ৪৭৭ (এ) হিসাবপত্র বিকৃত করার অপরাধে এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অপরাধমূলক অসদাচরণের অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় তাকে আদালত এই সাজা দিয়েছেন বলে নিশ্চিত করেন দুদক কুষ্টিয়ার কৌঁসুলি অ্যাডভোকেট আল মুজাহিদ হোসেন। আনীত অভিযোগ আদালতের কাছে সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে বলে বিচারক তার রায়ে উল্লেখ করেছেন।  

দুদক ও আদালত সূত্রে জানা যায়, ২০০৪ সালের ৯ আগস্ট থেকে ২০০৮ সালের ৪ সেপ্টেম্বর পর্যন্ত এবং ২০১৩ সালের ৪ ফেব্রুয়ারি থেকে ২০১৪ সালের ৩০ এপ্রিল পর্যন্ত হাফিজুর রহমান কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার তারাগুনিয়া শাখায় কৃষি ব্যাংকের পরিদর্শক হিসেবে কর্মরত ছিলেন। দায়িত্ব পালনকালে তিনি বিভিন্ন ঋণ গ্রহীতা থেকে আয় ও রশিদের মাধ্যমে আদায়কৃত টাকার মধ্যে ১৫টি আয় ও রশিদে নিজে স্বাক্ষর করে ৯ লাখ ৭৮ হাজার ৪৯৫ টাকা আদায় করেন। তৎকালীন ওই ব্যাংকে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের কাছে সেই টাকা হস্তান্তর না করে অবৈধভাবে নিজেই আত্মসাৎ করেন।

এ ঘটনায় ২০১৬ সালের ২২ নভেম্বরে সমন্বিত জেলা কার্যালয় কুষ্টিয়ার উপ-পরিচালক আব্দুল গাফফার বাদী হয়ে হাফিজুর রহমানের বিরুদ্ধে দৌলতপুর থানায় মামলা করেন। মামলাটি তদন্ত শেষে ২০১৭ সালের সেপ্টেম্বরে আদালতে অভিযোগপত্র দেয় দুদক।  

মামলাটির দীর্ঘ স্বাক্ষ্যগ্রহণ ও শুনানি শেষে সাবেক ওই ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীত প্রমাণিত হওয়ায় এই রায় দিয়েছেন বলে জানান দুদক কৌঁসুলি আল মুজাহিদ মিঠু।

বাংলাদেশ সময়: ১০০৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।