ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

জরিমানা করার পরেও ইটভাটায় পুড়ছে ইট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
জরিমানা করার পরেও ইটভাটায় পুড়ছে ইট

বরগুনা: সাতটি অবৈধ ইটভাটায় ১৪ লাখ টাকা জরিমানার ১ ঘণ্টা পরে পুনরায় চালু করেছে ইটভাটার মালিকরা।

সোমবার (১৭ জানুয়ারি) দুপুরে আমতলী উপজেলায় সরজমিনে গিয়ে এমন চিত্র দেখা যায়।

ড্রাম চিমনী ইটভাটায় জরিামান ও বন্ধের ১ ঘণ্টা পরে পুনরায় চালু করেছে ইটভাটার মালিকরা। এতে এলাকাবাসীর মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এলাকাবাসী দ্রুত স্থায়ীভাবে সাতটি ইটভাটা বন্ধের দাবি জানিয়েছেন।

জানা যায়, আমতলী উপজেলায় এডিবি, মৃধা, ফাইভ স্টার, এমকেএস, এইচআরটি, এসএসবি ও এমসিকে নামের সাতটি ড্রাম চিমনী ইটভাটায় কাঠ দিয়ে অবৈধভাবে ইট পুড়ে আসছে। রোববার ওই ইট ভাটাগুলোতে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতের নিবার্হী ম্যাজিস্ট্রেট নওরীন হক পরিদর্শন শেষে প্রত্যেক ইটভাটায় দুই লাখ টাকা করে ১৪ লাখ টাকা জরিমানা করেন এবং একই সঙ্গে ইট ভাটাগুলো বন্ধের নির্দেশ দেন। কিন্তু ভ্রাম্যমাণ আদালতের জরিমানা ও বন্ধের নির্দেশনার ১ ঘণ্টা পরে পুনরায় মালিকরা ইটভাটা পুনরায় চালু করেছে। বন্ধের নির্দেশনার ১ ঘণ্টা পরে পুনরায় ইটভাটা চালুর করায় এলাকাবাসীর মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। তারা দ্রুত স্থায়ীভাবে ইটভাটা বন্ধের দাবি জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বলেন, পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতের নিবার্হী ম্যাজিস্ট্রেট ইটভাটা বন্ধ ও জরিমানা করে চলে যাওয়ার পরপরই ইটভাটার মালিকরা পুনরায় ইটভাটাগুলো চালু করেছে।

তারা আরো বলেন, ম্যাজিস্ট্রেটের চেয়েও ইটভাটার মালিকরা শক্তিশালী। নইলে তারা যাওয়ার পরপরই কিভাবে আবার ইটভাটা চালু করলো। দ্রুত স্থায়ীভাবে ইটভাটা বন্ধের দাবি জানিয়েছেন তারা।

এ ব্যাপারে মৃধা ইটভাটার ম্যানেজার মো. জসিম মিয়া বাংলানিউজকে বলেন, শ্রমিকদের বেতন দিতেই আবার চালু করেছি। তবে দ্রুত ইটভাটা বন্ধ করে দেব।     

পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. আব্দুল হালিম বলেন, ভ্রাম্যমাণ আদালতের নিবার্হী ম্যাজিস্ট্রেট গিয়ে সাতটি ইটভাটায় জরিমানা করে বন্ধ করে দিয়েছে। পুনরায় চালু করলে আবারো প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।