ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এসবিএসির সাবেক চেয়ারম্যান ও পরিচালকের নামে ২ মামলা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
এসবিএসির সাবেক চেয়ারম্যান ও পরিচালকের নামে ২ মামলা  দুদক

ঢাকা: সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কর্মাস ব্যাংক লিমিটেডের (এসবিএসি) সাবেক চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন ও পরিচালক ক্যাপ্টেন (অব) মোয়াজ্জেম জাল কাগজে ১৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১৭ জানুয়ারি) দুপুরে সেগুনবাগিচায় দুদক কার্যালয়ের সামনে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির সচিব মো. মাহবুব হোসেন একথা বলেন।

তিনি বলেন, এসবিএসি ব্যাংকের বিজয়নগর (তৎকালীন মতিঝিল) শাখার ব্যবস্থাপকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহারপূর্বক প্রতারণার মাধ্যমে অপরাধমূলক বিশ্বাসভঙ্গ করে কোনো রূপ যাচাই-বাছাই ছাড়াই রাফি মাহি কর্পোরেশন নামীয় কাগুজে প্রতিষ্ঠানের মাধ্যমে ব্যাংকের প্রধান কার্যালয় কর্তৃক ঋণ অনুমোদনের পূর্বেই এস এম আমজাদ হোসেন ১২ কোটি ১১ লাখ টাকা ব্যাংক থেকে উত্তোলনপূর্বক আত্মসাত করেন ও পরবর্তীতে, স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে তা পাচার করে শাস্তিযোগ্য অপরাধ করায় আসামি সাবেক চেয়ারম্যান এসএম আমজাদ হোসেন, পরিচালক ক্যাপ্টেন এম মোয়াজ্জেম হোসেনসহ আটজনের বিরুদ্ধে দণ্ডবিধি, ১৮৬০ এর ৪০৯, ৪২০, ৪৬৭, ৪৬৮, ৪৭১, ১০৯ ধারা ও ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২), (৩) ধারায় দুর্নীতি দমন কমিশনের উপ পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে আজ দুদক সজেকা, ঢাকা-১ এ একটি মামলা রুজু করেন।

তিনি আরো বলেন, এসবিএসি মতিঝিল শাখার সাবেক ব্যবস্থাপকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারাঅসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহারপূর্বক প্রতারণার মাধ্যমে অপরাধমূলক বিশ্বাস ভঙ্গ করে কোনো রূপ যাচাই-বাছাই ছাড়াই ভূয়া এসওডি-ওয়ার্ক অর্ডারের বিপরীতে ওই ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেনের নিদের্শে প্রধান কার্যালয়ের অনুমোদন না নিয়েই এস এম আমজাদ হোসেন ৬ কোটি ৮ লাখ টাকা উত্তোলনপূর্বক আত্মসাত করেন এবং পরবর্তীতে, স্থানান্তর ও রুপান্তরের মাধ্যমে তা পাচার করে শাস্তিযোগ্য অপরাধ করায় আসামি এস এম আমজাদ হোসেন, সাবেক চেয়ারম্যান, সাউথ-বাংলা এগ্রিকালচার অ্যান্ড কর্মাস ব্যাংকসহ ছয়জনের বিরুদ্ধে দণ্ডবিধি, ১৮৬০ এর ৪০৯, ৪২০, ৪৬৭, ৪৬৮, ৪৭১, ১০৯ ধারা ও ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২), (৩) ধারায় দুর্নীতি দমন কমিশনের উপ পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে আরো একটি মামলা দুদক সজেকা, ঢাকা-১ এ দায়ের করেন।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।