ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যে কোনো বিষয়ে ঢাকার সঙ্গে আলোচনার জন্য কূটনীতিকদের অনুরোধ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
যে কোনো বিষয়ে ঢাকার সঙ্গে আলোচনার জন্য কূটনীতিকদের অনুরোধ

ঢাকা: বাংলাদেশ সরকারের সঙ্গে কোনো ইস্যুতে সমস্যা হলে, বা পরামর্শ থাকলে আগে ঢাকায় আলোচনার জন্য অনুরোধ করা হয়েছে বিদেশী কূটনীতিকদের। একইসঙ্গে আগামী জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিয়েও অবহিত করা হয়েছে।

রোববার (১৬ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত এক কূটনৈতিক ব্রিফিংয়ে এসব তুলে ধরা হয়। কূটনীতিকদের সঙ্গে নববর্ষের শুভেচ্ছা বিনিময়ের জন্য বছরের প্রথম কূটনৈতিক ব্রিফিংয়ের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়৷ 

রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ব্রিফিংকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, আইনমন্ত্রী আনিসুল হক, এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, ব্রিফিংয়ে কূটনীতিকদের প্রতি অনুরোধ করা হয়, উন্নয়ন সহযোগী হিসেবে কোনো ইস্যুতে সমস্যা হলে বা পরামর্শ থাকলে, আগে যেন ঢাকার সঙ্গে আলোচনা করা হয়। ঢাকায় আগে জানালে সে সমস্যার সমাধানের উদ্যোগ নেবে সরকার। ঢাকায় সমস্যার সমাধান না হলে, পরে যেন তাদের রাজধানীতে অবহিত করা হয়।

ব্রিফিংয়ে আইন মন্ত্রী আগামী জাতীয় নির্বাচন নিয়ে সরকারের প্রস্তুতিও তুলে ধরেন। এ সময় কূটনীতিকরা রোহিঙ্গা সংকটের অগ্রগতি, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে প্রস্তুতি জানতে চাওয়া হয়। এছাড়া জাপানের পক্ষ থেকে বিনিয়োগ প্রতিবন্ধকতা কাটাতে আগে যে ২৬ দফা দেয়া হয়েছিলো, তার অগ্রগতি জানতে চাওয়া হয়।

প্রায় ৪০ জন কূটনীতিক ব্রিফিংয়ে যোগ দেন। এরপর একটি প্রশ্নোত্তর সেশন অনুষ্ঠিত হয়, যেখানে এলডিসি উত্তরণ, ব্যবসা ও বিনিয়োগ, রোহিঙ্গা প্রত্যাবাসনসহ ইত্যাদি বিষয়ে প্রশ্ন করা হয়।

বাংলাদেশ সময়: ০০০৬ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
টিআর/এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।