ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

নৌকার কার্যালয় উচ্ছেদে ইউএনও’র বিরুদ্ধে ঝাড়ু মিছিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
নৌকার কার্যালয় উচ্ছেদে ইউএনও’র বিরুদ্ধে ঝাড়ু মিছিল ছবি: বাংলানিউজ

রাজশাহী: আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে রাজশাহীর বাগমারায় তৈরি করা আওয়ামী লীগের নৌকা প্রতীকের নির্বাচনী কার্যালয় উচ্ছেদের ঘটনায় বিক্ষুব্ধ হয়ে উঠেছেন নেতাকর্মীরা। তারা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

এই দাবিতে বুধবার (২৯ ডিসেম্বর) বিকেলে ইউএনও’র বিরুদ্ধে ঝাড়ু মিছিল করা হয়েছে। এর আগে একই দাবিতে বিক্ষোভ সমাবেশ করা হয়।

আগামী ৫ জানুয়ারি এই উপজেলা ১৬টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ অবস্থায় বাগমারা উপজেলার স্থানীয় প্রশাসন ও দলীয় নেতাকর্মীদের মধ্যে চাপা ক্ষোভ সঞ্চারিত হয়েছে। বিক্ষোভ ও প্রতিবাদে রাজশাহীর বাগমারা এখন অনেকটা থমথমে।

আগামী ৫ জানুয়ারির নির্বাচনকে সামনে রেখে প্রচার-প্রচারণায় যখন ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। তখন নির্বাচনী প্রচারণার কাজের জন্য করা অস্থায়ী কার্যালয়ে উচ্ছেদের ঘটনায় নতুন ইস্যু তৈরি হয়েছে। বিক্ষুব্ধদের অভিযোগ কোনো নোটিশ ছাড়াই মঙ্গলবার (২৮ ডিসেম্বর) নৌকার নির্বাচনী কার্যালয় উচ্ছেদ করা হয়েছে।

বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক সুফিয়ানের নেতৃত্বে উপজেলার গোবিন্দপাড়া, নরদাশ ও বাসুপাড়া ইউনিয়নের বিভিন্ন স্থানে শেখ হাসিনা মনোনীত নৌকা প্রতীকের নির্বাচনী কার্যালয় ভেঙে উচ্ছেদ করে দেওয়া হয়েছে। ওই কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিও ছিল। যা অবমাননা করা হয়েছে। এ নিয়ে স্থানীয় আওয়ামী লীগ কর্মীদের মধ্যে তীব্র অসন্তোষ ও উত্তেজনা দেখা দিয়েছে।

এদিকে, বুধবার বিকেলে ঘটনার প্রতিবাদে বাগমারা উপজেলা আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ ও যুব মহিলা লীগের পক্ষ থেকে হাতে ঝাড়ু নিয়ে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করা হয়েছে। উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি ভবানীগঞ্জ বাজারের প্রধান সড়কসহ উপজেলা পরিষদ চত্বর প্রদক্ষিণ করে। পরে ঝাড়ু মিছিলটি উপজেলা নিউ মার্কেটের সামনে গিয়ে শেষ হয়। পরে বাংলাদেশ মহিলা লীগ, উপজেলা শাখার সভাপতি কহিনুর বানুর সভাপতিত্বে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তারা উপজেলা নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্টদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সেই সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছবির অবমাননা করা এবং নৌকা প্রতীক ভেঙে ফেলার ঘটনায় তীব্র নিন্দা জানানো হয়েছে। পাশাপাশি দ্রুত সময়ের মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক সুফিয়ানকে বাগমারা থেকে প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাগমারা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মতিউর রহমান টুকু, মরিয়ম বেগম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, মহিলা লীগের সাধারণ সম্পাদক জাহানারা বেগম, যুবমহিলা লীগের সভাপতি শাহিনুর খাতুন প্রমুখ। এ সময় আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
এসএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।