ঢাকা, শনিবার, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ জুন ২০২৪, ২৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

সৈয়দপুরে ইটভাটা মালিককে ৭ লাখ জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
সৈয়দপুরে ইটভাটা মালিককে ৭ লাখ জরিমানা

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের এএনবি (হাজির ভাটা) ইটভাটা মালিককে সাত লাখ টাকা জরিমানা করে আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বিকেলে সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শামীম হুসাইন এ জরিমানা করেন।

অভিযানে সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান, সৈয়দপুর ফায়ার সার্ভিসের একটি দল ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট শামীম হুসাইন জানান, তিন ফসলি জমি থেকে টপ সয়েল মাটি কেটে নিয়ে উর্বরা শক্তি নষ্ট করা, মাটি কাটায় অবৈধ যান ভ্যাকুট্যাগ ব্যবহার করা, অনুমোদনহীন ভাটা চালু রাখা ও আবাসিক এলাকার পরিবেশ দূষণ করার অভিযোগের ভিত্তিতে এএনবি ব্রিকসে অভিযান চালানো হয়। অভিযোগ প্রমাণিত হওয়ায় ওই ভাটা মালিককে ৭ লাখ টাকা জরিমানা করে আদায় করা হয়েছে।

এদিকে, অভিযানের ফলে এলাকায় মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। অনেকেই এমন অভিযানের প্রশংসা করেছেন। পাশাপাশি অভিযানে জরিমানার টাকা আদায় শেষে প্রশাসন চলে যাওয়ার সঙ্গে সঙ্গেই সেই অবৈধ যান দিয়ে আবারও একই স্থানে মাটি কাটা শুরু করে ভাটা মালিক। এছাড়া পাশের জেড এইচ ইটভাটার মালিক কিসামত কামারপুকুর এলাকায় একইভাবে তিন ফসলি জমির মাটি কাটা অব্যাহত থাকলেও সেখানে অভিযান না চালানোর কারণে কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন এলাকাবাসী। তারা অন্য ভাটাগুলোর ক্ষেত্রেও অনুরূপ পদক্ষেপ দাবি করেছেন।  

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।