ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

দেশে-বিদেশে ডিজিটাল সেবা দেওয়া হচ্ছে: ড. মোমেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২১
দেশে-বিদেশে ডিজিটাল সেবা দেওয়া হচ্ছে: ড. মোমেন ....

ঢাকা: পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, পররাষ্ট্র মন্ত্রণালয় প্রদত্ত কনস্যুলার ও প্রশাসনিক সেবাকে সেবাপ্রত্যাশীদের কাছে সহজীকরণের ধারাবাহিকতায় মন্ত্রণালয়ের ৬২টি সেবাকে মাইগভ প্ল্যাটফর্মে অন্তর্ভুক্ত করা হয়েছে।

রোববার (১২ ডিসেম্বর) রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পঞ্চম জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে ফরেন সার্ভিস একাডেমিতে একটি অনুষ্ঠান আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। 'ডিজিটাল বাংলাদেশের অর্জন, উপকৃত সকল জনগণ' - শীর্ষক এই অনুষ্ঠানে ভার্চুয়ালি বক্তব্য রাখেন ড. মোমেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস, সচিব (পশ্চিম ও আইসিটি) শাব্বির আহমেদ চৌধুরী। এতে বাংলাদেশের রাষ্ট্রদূতসহ মন্ত্রণালয় ও বিদেশে বাংলাদেশ মিশনসমূহের কর্মকর্তারা অংশ নেন। এছাড়াও উক্ত অনুষ্ঠানে এটুআই এর প্রকল্প পরিচালক ও বেসিসের সভাপতি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেন, ইউনিয়ন ও গ্রাম পর্যায়ের মানুষ ঘরে বসেই যাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেবা নিতে পারে সেজন্য উক্ত সেবাসমূহকে জাতীয় কল সেন্টার ৩৩৩ এবং ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে দেওয়ার প্রক্রিয়া চলমান। এছাড়াও মন্ত্রণালয়ের সেবা সহজীকরণের লক্ষ্যে এটুআই প্রকল্পের সহযোগিতায় বিদেশে সকল বাংলাদেশি মিশনের জন্য একই রূপ ওয়েবসাইট নির্মাণ করা হয়েছে।

তিনি আরও বলেন, দেশে সফলভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক্স, বিগ ডাটা, ব্লকচেইন, আইওটি-সহ ভবিষ্যৎ প্রযুক্তির বিকাশ ঘটানো এবং ডিজিটাল যুগে বিশ্ব পরিমণ্ডলে অগ্রগামী ভূমিকায় অবতীর্ণ হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের গৃহীত উদ্যোগগুলো তুলে ধরার সঙ্গে ভবিষ্যতের জন্য 'শেখ হাসিনা নিউরাল নেটওয়ার্ক' তৈরিসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণের অভিপ্রায় প্রকাশ করেন।

পররাষ্ট্র সচিব (পশ্চিম ও আইসিটি) শাব্বির আহমেদ চৌধুরী পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইসিটি ভিত্তিক ৭টি গৃহীত উদ্যোগের কথা উল্লেখ করেন। এটুআই এর প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির পররাষ্ট্র মন্ত্রণালয় এবং এটুআই এর স্ট্র্যাটেজিক পার্টনারশিপের অভিপ্রায় ব্যক্ত করেন।

বেসিসের প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে ৫ বিলিয়ন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জন করতে পররাষ্ট্র মন্ত্রণালয়, আইসিটি বিভাগ ও বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করার সংকল্প ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২১
টিআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।