ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজবাড়ীর আদালত চত্বরে হামলার ঘটনায় আইনজীবীদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
রাজবাড়ীর আদালত চত্বরে হামলার ঘটনায় আইনজীবীদের মানববন্ধন

ঢাকা: রাজবাড়ীতে মার্চ মাসে আদালত চলাকালীন সময়ে জেলার কালেক্টরেট ভবনের সামনের সড়কে আইনজীবীদের শান্তিপূর্ণ কর্মসূচিতে জেলা দায়রা জজের কর্মচারীদের সংঘবদ্ধ হামলার ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে প্রশাসনিক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে রাজবাড়ী জেলার সর্বস্তরের আইনজীবীরা।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) দুপুরে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচি থেকে তারা এ দাবি জানায়।

এসময় 'রাজবাড়ি সাধারণ আইনজীবী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা অ্যাড. মো. ওমর আলী এবং সদস্য সচিব মো. মোরশেদের নেতৃত্বে জেলার অন্যান্য আইনজীবীরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বলা হয়, রাজবাড়ীর সর্বস্তরের আইনজীবীরা মনে করেন পাঁচ মাস আগে সংঘটিত আইনজীবী লাঞ্চনার ঘটনার বিষয়ে গত তিন মাস আগে সচিবের আশ্বাসের প্রেক্ষিতেও আশানুরুপ কোন অগ্রগতি হয়নি। আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠার ক্ষেত্রে ঐতিহ্যবাহী রাজবাড়ী জেলা বার অ্যাসোসিয়েশনের সদস্যরা অত্যন্ত যত্নবান। কিন্তু রাজবাড়ীর কোন কোন আইনজীবী সত্য ও ন্যায়ের পক্ষে অবস্থান নিয়ে নানাভাবে হয়রানি, বিড়ম্বনা ও বৈষম্যমূলক আচরণের শিকার হচ্ছেন। এতে বিচারপ্রার্থী জনগণও হয়রানি ও দুর্ভোগের শিকার হচ্ছেন, যা কোনক্রমেই কাম্য নয়।

বক্তারা বলেন, সরকারী নিয়ম-নীতির তোয়াক্কা না করে রাজবাড়ী জেলা জজ আদালতে পছন্দ মাফিক কতিপয় কর্মচারী নিয়োগ করা হয়েছে। এদিকে পাঁচ মাস আগে আদালত চলাকালীন সময়ে কর্মঘণ্টা ফাঁকি দিয়ে আদালতের বাইরে আইনজীবীদের উপর হামলার ঘটনায় দায়ী কর্মচারীদের বিরুদ্ধে দৃশ্যমান আইনানুগ কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

কর্মসূচি থেকে আইনজীবীরা প্রধান বিচারপতির নিকট বিভিন্ন দাবি উপস্থাপন করেন।

এগুলো হলো- আইনজীবীদের রক্তঘামে প্রতিষ্ঠিত রাজবাড়ীর ঐতিহ্যবাহী 'কোর্ট জামে মসজিদের নাম পরিবর্তন করে 'রাজবাড়ী জজ কোর্ট জামে মসজিদ' নামকরণ বাতিল করে আগের অবস্থায় ফিরিয়ে আনা, রাজবাড়ী কোর্ট জামে মসজিদের স্বঘোষিত কমিটি বাতিল করে অত্র এলাকার দায়রা জজ, ম্যাজিস্ট্রেসি, কালেক্টরেট, পুলিশ বিভাগ, গণপূর্ত বিভাগ এবং আইনজীবীদের অংশগ্রহণে সার্বজনীন ও গ্রহণযোগ্য কমিটি গঠন করা, আইনানুগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের স্বত্বদখল করা দুই নম্বর বার ভবন সংলগ্ন জমিতে বেআইনীভাবে মার্কেট নির্মাণ এবং বরাদ্দ প্রক্রিয়া বন্ধ রাখা।

এছাড়া নির্মাণাধীন মার্কেটের ৪২ কক্ষ বরাদ্দের নামে প্রতিটি কক্ষ থেকে তিন লাখ টাকার জামানত এবং এক লাখ টাকা করে অফেরতযোগ্য অনুদান গ্রহণসহ পৌর কর্তৃপক্ষের অনুমোদন বিহীন এবং কোন প্রকার দরপত্র আহবান ব্যতিরেকে চলমান কোটি টাকার নির্মাণ কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, দ্রুততম সময়ের মধ্যে রাজবাড়ী জেলা বার অ্যাসোসিয়েশনের সিএস রেকর্ডীয় জমি অ্যাসোসিয়েশসেনর অনুকূলে হস্তান্তরে কার্যকর উদ্যোগ গ্রহণ করা। এবং রাজবাড়ীর আদালগুলোতে সদ্য নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ প্রক্রিয়ার বিষয়টি তদন্ত করে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার দাবিও এসময় জানানো হয়।

মানববন্ধন কর্মসূচি শেষে আইনজীবীদের পক্ষ থেকে রাজবাড়ি জেলা বার অ্যাসোসিয়েশনের স্বত্ত্ব দখলীয় জমিতে অবৈধভাবে মার্কেট নির্মাণ এবং জজ আদালতের কর্মচারী কর্তৃক আইনজীবীদের ওপর হামলার ঘটনার সুষ্ঠু বিচারসহ রাজবাড়ীর বিচারঅঙ্গনে বিদ্যমান অনিয়ম ও বৈষম্যের বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রসঙ্গে প্রধান বিচারপতি বরাবর স্মারকলিপি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২১
এইচএমএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।