ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ বিশিষ্ট নারী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২১
বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ বিশিষ্ট নারী

ঢাকা: বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বেগম রোকেয়া পদক-২০২১ পাচ্ছেন দেশের ৫ বিশিষ্ট নারী। আগামী ৯ ডিসেম্বর তারা রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার কাছ থেকে এই সম্মাননা পদক নেবেন।

তাদের প্রত্যেককে চার লাখ টাকার চেক, রেপ্লিকাসহ একটি ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের স্বর্ণ পদক ও সম্মাননাপত্র দেওয়া হবে।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।  

এতে আরও জানানো হয়, বেগম রোকেয়া পদক-২০২১ এর জন্য ৫ বিশিষ্ট নারীকে চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে।
আগামী ৯ ডিসেম্বর সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া পদক-২০২১ প্রদান এবং বেগম রোকেয়া দিবস উদযাপন অনুষ্ঠানে গণভবন থেকে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

এ বছরের পদকের জন্য মনোনীত হয়েছেন- নারী শিক্ষায় বিশেষ অবদানের জন্য কুমিল্লা জেলার অধ্যাপিকা হাসিনা জাকারিয়া বেলা। নারী অধিকার প্রতিষ্ঠায় যশোরের অর্চনা বিশ্বাস। নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখায় কুমিল্লার শামসুন্নাহার রহমান পরাণ (মরোণোত্তর)। সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের জন্য ঢাবির সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও রোকেয়া হলের প্রভোস্ট ড. জিনাত হুদা। তার নিজ জেলা মুন্সিগঞ্জ। এছাড়া পল্লী উন্নয়নে অবদান রাখায় কুস্টিয়ার গবেষক ড. সারিয়া সুলতানা পাচ্ছেন এই পদক।
 
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বেগম রোকেয়া পদক-২০২১ প্রদান এবং বেগম রোকেয়া দিবস উদযাপনে বিস্তারিত কর্মসূচি নিয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। পদক প্রদান  অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারনহ অন্যান্য টেলিভশন ও সোশ্যাল মিডিয়ায় সরাসরি সম্প্রচার করা হবে।

এছাড়া দিবসটি উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র, পোস্টার, বুকলেট ও স্যুভেনির প্রকাশ করা হবে। যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন উপলক্ষে দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়েও বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৭,২০২১
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।