ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

রাজশাহীতে পুলিশ ব্লাড ব্যাংক, রক্ত পাবে দুস্থরাও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২১
রাজশাহীতে পুলিশ ব্লাড ব্যাংক, রক্ত পাবে দুস্থরাও

রাজশাহী: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) উদ্যোগে যাত্রা শুরু করলো 'পুলিশ ব্লাড ব্যাংক'। 'রক্তে মোরা বাঁধন গড়ি, রক্ত দেব জীবন ভরি' এই স্লোগানকে সামনে রেখে রাজশাহীতে নতুন ব্লাড ব্যাংক যুক্ত করলো আরএমপি।

 
সোমবার (০৬ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় বিভাগীয় পুলিশ হাসপাতালে ব্লাড ব্যাংকের উদ্বোধন করা হয়।

প্রধান অতিথি হিসেবে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে এই ব্লাড ব্যাংকের উদ্বোধন করেন। ফিতা কাটার পর তিনি নিজেই স্বেচ্ছায় রক্তদান করেন। এর আগে ব্লাড ব্যাংকের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে সেখানে বিশেষ মোনাজাত করা হয়।

ব্লাড ব্যাংক উদ্বোধনী অনুষ্ঠানে পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক বলেন, আরএমপিতে পুলিশ ও ননপুলিশ মিলে মোট ৩ হাজার ২১৫ জন কর্মকর্তা-কর্মচারী কর্মরত রয়েছেন। রাজশাহী জেলা পুলিশ, আরআরএফ, সিআইডি, পিবিআই, নৌ-পুলিশ, টুরিস্ট পুলিশ ও তাদের পরিবারের সদস্যদের অধিকাংশই রাজশাহী বিভাগীয় পুলিশ হাসপাতাল থেকে চিকিৎসা গ্রহণ করে থাকেন। পুলিশের কর্মক্ষেত্রে ঝুঁকিপূর্ণ দায়িত্ব পালন করাকালে অথবা তাদের পরিবারের সদস্যদের চিকিৎসার জন্য প্রায়শই রক্তের প্রয়োজন হয়। আর এই রক্ত সংগ্রহ করতে গিয়েই পুলিশ এবং ননপুলিশ সদস্যদের বিড়ম্বনার শিকার হতে হয় বা অনেকেই রক্ত সংগ্রহ করতে পারেন না। এসব দিক বিবেচনায় আরএমপির উদ্যোগে এই 'পুলিশ ব্লাড ব্যাংক' স্থাপন করা হলো। যেন আর সমস্যা না হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রাজশাহী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. নওশাদ আলী ও
রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মুহাম্মদ মাহবুব-উল-আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- আরএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন) মো. সুজায়েত ইসলাম।

এ সময় অন্যান্যদের মধ্যে আরএমপির উপ-পুলিশ কমিশনার (বোয়ালিয়া) সাজিদ হোসেন, উপ-পুলিশ কমিশনার (শাহ মখদুম) মুহাম্মদ সাইফুল ইসলাম, উপ-পুলিশ কমিশনার (লজিস্টিক) সাইফউদ্দীন শাহীন, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) অনির্বান চাকমা, উপ-পুলিশ কমিশনার (কাশিয়াডাঙ্গা) মনিরুল ইসলাম, উপ-পুলিশ কমিশনার (এস্টেট ও উন্নয়ন) মুহম্মদ আব্দুর রকিব, রাজশাহী বিভাগীয় পুলিশ হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. নজরুল ইসলাম ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২১ 
এসএস/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa