ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রতিবন্ধীদের সমাজে অংশগ্রহণ ও নেতৃত্বের বিকাশ প্রয়োজন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২১
প্রতিবন্ধীদের সমাজে অংশগ্রহণ ও নেতৃত্বের বিকাশ প্রয়োজন ...

ঢাকা: প্রতিবন্ধীদের রাষ্ট্রের সকল পর্যায়ে অংশগ্রহণ ও নেতৃত্বের বিকাশ নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের কাছে আহ্বান জানিয়েছে ডিজ্যাবিলিটি এল্যায়েন্স অন এসডিজিস বাংলাদেশ ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।

‘একিভূত, প্রবেশগম্য ও টেকসইমূলক কোভিড-১৯ থেকে উত্তরণে প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণ ও নেতৃত্বের প্রয়োজনীতা’ সেমিনারে এই দাবি জানানো হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ এবং সেন্টার ফর সার্ভিসেস এন্ড ইনফরমেশন অন ডিজ্যাবিলিটির নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে ইউএনডিপি থেকে আমিনুল আরিফিন এবং সাইটসেভার্সের অয়ন দেবনাথ। যৌথভাবে উপস্থাপিত মূল প্রবন্ধে উঠে আসে কোভিড-১৯ মহামারি একটি মানব সংকটের সূচনা করেছে যা এখনো সম্পূর্ণভাবে উদঘাটিত হয়নি। তবে প্রতিবন্ধী ব্যক্তিরা সবচেয়ে ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের মধ্যে অন্যতম। এছাড়াও মূল প্রবন্ধে আরও উঠে আসে একটি অন্তর্ভূক্তিমূলক, প্রবেশগম্য ও টেকসইমূলক কোভিড-১৯ পরবর্তী বিশ্ব গড়ে তুলতে হলে প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণ ও নেতৃত্বেও বিকাশ নিশ্চিত করতে হবে।  

অনুষ্ঠানে প্রধান অতিথীর বক্তব্যে জুয়েনা আজিজ বলেন, বাংলাদেশ সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা আইন-২০১৩ এবং প্রতিবন্ধীতা বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা-২০১৯ প্রণয়ন করেছে।

ডিজ্যাবিলিটি এল্যায়েন্স অন এসডিজিস বাংলাদেশের আহ্বায়ক ও সাইটসেভার্স বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অমৃতা রেজিনা রোজারিও বলেন, আসন্ন দ্বিতীয় গ্লোবাল ডিজ্যাবিলিটি সামিট ২০২২-এর আগে বাংলাদেশ সরকার প্রথম গ্লোবাল ডিজ্যাবিলিটি সামিট ২০১৮-তে যে আটটি প্রতিশ্রুতি করেছিল তার বাস্তবায়নের নিরীক্ষা ও বিশ্লেষণ করা প্রয়োজন। ২০২২ সালের
ফেব্রুয়ারিতে নরওয়েতে দ্বিতীয় গ্লোবাল ডিজ্যাবিলিটি সামিট অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শিবানী ভট্টাচার্য, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের পরিচালক মো. হামিদুল হক, ঢাকায় বৃটিশ হাইকমিশনের সামাজিক উন্নয়ন বিষয়ক উপদেষ্টা তাহেরা জেবীনসহ আন্তর্জাতিক শ্রম সংস্থা, অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন, উইমেন উইথ ডিজ্যাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের প্রতিনিধিসহ অন্যরা। সেমিনারে কোভিড-১৯ এ বাংলাদেশে ফাউন্ডেশন ব্যক্তিদের উপর ভোগান্তির চিত্র দু’টি প্রমাণ্যচিত্রের মাধ্যমে তুলে ধরা হয়।

সমাপনী বক্তব্যে সিডিডি’র নির্বাহী পরিচালক এএইচএম নোমান খান প্রতিবন্ধী ব্যক্তিদের এবং তাদের সংগঠনসমূহের প্রকৃত প্রয়োজনীতা উপলব্ধি করে দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের আইনের কার্যকর প্রয়োগ নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকারের কাছে আহ্বান জানান। কেবিনেট ডিভিশনের সোশাল সিকিউরিটি পলিছি সাপোর্ট প্রোগ্রাম, প্লানিং কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ, ডিএফএটি এবং ইউএনডিপি সেমিনার আয়োজনে কারিগরী সহায়তা প্রদান করে।

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।