ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সুনামগঞ্জ মুক্ত দিবস আজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২১
সুনামগঞ্জ মুক্ত দিবস আজ সুনামগঞ্জ মুক্ত দিবস আজ

সুনামগঞ্জ: আজ ৬ ডিসেম্বর, সুনামগঞ্জ মুক্ত দিবস। ১৯৭১ সালের এ দিনে হানাদারমুক্ত হয় স্বাধীনতার উপত্যকা খ্যাত মুক্তিযুদ্ধের অসংখ্য স্মৃতি বিজড়িত ভাটির এলাকা সুনামগঞ্জ।

অসংখ্য গেরিলা যুদ্ধ, সম্মুখ যুদ্ধসহ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের অনন্য উদাহরণ সৃষ্টি করেছে এ জেলার হাজারও মুক্তিযোদ্ধা। ৭১ এ বার বার মোকাবিলা করেছে পাক হানাদার বাহিনীকে। মুক্ত রেখেছে জেলার অধিকাংশ স্থান।

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে সুনামগঞ্জ জেলা ছিল জাতীয়ভাবে বিভক্ত সেক্টর-৫ এর অন্তর্গত। ৫নং সেক্টরের বিস্তৃতি মূলত সুনামগঞ্জ জেলা বা সাবেক সুনামগঞ্জ মহকুমাব্যাপী। সেক্টর কমান্ডার ছিলেন কর্নেল মীর শওকত আলী। সুনামগঞ্জ জেলা স্বাধীন বাংলা সংগ্রাম পরিষদ মুক্তিযুদ্ধের সূচনা থেকে শেষ পর্যন্ত গৌরবজ্জ্বল ভূমিকা পালন করেছে। একই ভাবে যুদ্ধে অবদান রেখেছে এ জেলার সংগ্রামী ছাত্র জনতা ও সর্বস্তরের জনগণ।

সুনামগঞ্জ সদর উপজেলার সুরমা ইউনিয়নের বেরিগাঁও ৫নম্বর সেক্টর ছিল ভারতের বালাট সাব সেক্টরের অধীনে। এখানে ৭১ সালের ১৫ আগস্ট ভোরে মুক্তিযোদ্ধাদের সঙ্গে পাকিস্তানী বাহিনীর সম্মুখ সমরে ভয়াবহ যুদ্ধ হয়। জেলার অন্যতম যুদ্ধ ছিল এটি। এ যুদ্ধে অনেক পাকবাহিনীর সদস্যরাও নিহত হয়। যুদ্ধে ৮জন মুক্তিযোদ্ধা শহীদ হন। ২৬ জন মুক্তিযোদ্ধাকে জীবিত ধরে নিয়ে যায় পাক বাহিনী। ২ জন মুক্তিযোদ্ধা পালিয়ে আসলেও পরে বেরিগাঁও ৫ নম্বর সেক্টরে আরও ২২জনকে মেরে ফেলে হানাদার বাহিনী।

শহীদ মুক্তিযোদ্ধাদের এনে সুরমা ইউনিয়নের নলুয়া গ্রামে গণকবর দেয় পাকিস্তানীরা। সুনামগঞ্জের আহসানমারা ফেরীঘাটে নিয়ে শহীদ তালেব ও কৃপেশ দাস নামে দু’জনকে গুলি করে নদীতে ফেলে দেয়। এলাকার মুক্তিকামী মানুষ পরে নদী থেকে নিহত দুই মুক্তিযোদ্ধার মরদেহ এনে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার উজানীগাঁও গ্রামে দাফন করেন।

জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার নুরুল মোমেন বলেন, প্রতিবছর ৬ ডিসেম্বর মুক্ত দিবস পালন করা হয়। নানা কর্মসূচির আয়োজন করা হয়। আজ সকাল ১১ টায় এক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ০৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২১
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।