ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

জাতীয়

শান্তি সম্মেলনে সাম্প্রদায়িক সহিংসতার নিন্দা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২১
শান্তি সম্মেলনে সাম্প্রদায়িক সহিংসতার নিন্দা ছবি: ডি এইচ বাদল

ঢাকা: ঢাকায় আয়োজিত বিশ্ব শান্তি সম্মেলনে সাম্প্রদায়িক সহিংসতার নিন্দা জানানো হয়েছে। একই সঙ্গে বিশ্ব নাগরিক দর্শনকে এগিয়ে নেওয়ার জন্য ঘোষণা দেওয়া হয়েছে।

রোববার (৫ ডিসেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিশ্ব শান্তি সম্মেলনের সমাপনী অনুষ্ঠান শেষে ১৬ দফা ঢাকা ঘোষণা দেওয়া হয়। ঘোষণায় অকুন্ঠভাবে সাম্প্রদায়িক সহিংসতার নিন্দা জানানো হয়। ঘোষণায় সব ধর্মের প্রতি শ্রদ্ধা ও মূল্যবোধ সমুন্নত রাখার আহ্বান জানানো হয়।

ঘোষণায় শান্তি প্রতিষ্ঠার জন্য সামাজিক ন্যায়বিচার ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের প্রয়োজনীয়তা তুলে ধরা হয়।

দারিদ্র্য, ক্ষুধা, রোগ, অপুষ্টি, অশিক্ষার বিরুদ্ধে একযোগে লড়াইয়ের ঘোষণা দেওয়া হয়।

গণহত্যা, যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে অপরাধীদের দায়মুক্তির সংস্কৃতি থেকে বেরিয়ে আইনের মুখোমুখি করার ঘোষণা দেওয়া হয়।

উল্লেখ্য, শনিবার ঢাকায় শুরু হয় দুই দিনব্যাপী বিশ্ব শান্তি সম্মেলন। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এই সম্মেলনে বিশ্বের ৫০টি দেশের প্রতিনিধিরা অংশ নেন। তাদের মধ্যে ৫৯ জন প্রতিনিধি সশরীরে যোগ দেন। আর ৪০ জন প্রতিনিধি ভার্চ্যুয়ালি অংশ নেন।  

রোববার এই সম্মেলন শেষ হয়। সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সম্মেলনের উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, ৫ ডিসেম্বর, ২০২১
টিআর/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa