ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

শিশুটিও দাঁড়ালো প্ল্যাকার্ড হাতে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২১
শিশুটিও দাঁড়ালো প্ল্যাকার্ড হাতে ছবি: রাজিন চৌধুরী

ঢাকা: ‘মিছিলে আইছি, তাই কাগজ হাতে নিয়ে দাঁড়াইছি নিরাপদ সড়কের জন্য। ’

কথাটি শিশু নুসরাতের (১০)।

স্থানীয় একটি মসজিদে আরবি পড়ে সে। থাকে পরিবারের সঙ্গে, রামপুরা উলন রোড এলাকায়।

রোববার (০৫ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে রামপুরা সড়কের হাতিরঝিল সংলগ্ন ফুটপাতে পূর্ব ঘোষণা অনুযায়ী ব্যঙ্গচিত্র নিয়ে মানববন্ধন করছিলেন শিক্ষার্থীরা। এতে শিশু নুসরাতকে দেখা যায় প্ল্যাকার্ড হাতে অংশ নিতে।

নুসরাতের বাবার নাম দুলাল মিয়া। মানববন্ধনে কেন অংশ নিচ্ছে—জানতে চাইলে মিষ্টি হাসি দিয়ে বলে, ‘মিছিলে আইছি নিরাপদ সড়কের জন্য। ’

প্রসঙ্গত, সড়ক দুর্ঘটনার বিচার ও নিরাপদ সড়কের দাবিতে ১১ দফা বাস্তবায়নে রোববার দুপুরে রামপুরা সড়কের হাতিরঝিল সংলগ্ন ফুটপাতে অবস্থান নেন শিক্ষার্থীরা।

গত ২৯ নভেম্বর রাতে রামপুরায় বাসচাপায় এসএসসি পরীক্ষার্থী মো. মাঈনুদ্দিন নিহত হন। এরপর থেকে প্রতিদিনই কর্মসূচি পালন করছেন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, সড়ক ব্যবস্থাপনার সঙ্গে জড়িত সরকারি-বেসরকারি কর্তৃপক্ষ ‘দুর্নীতিপরায়ন’ হয়ে উঠেছে। এর ফলে রাস্তায় ফিটনেস ও লাইসেন্সবিহীন গাড়ি দেখা যায়। তারা অপেশাদার চালক নিয়োগ দেন।

চালকরা দারিদ্র্যের মধ্যে জীবন-যাপন করেন উল্লেখ করে শিক্ষার্থীরা বলেন, যারা চালকদের দারিদ্র্যের সুযোগ নিচ্ছেন, তারা দুর্নীতি করছেন। তাদের বিষয়গুলো নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শন করা হচ্ছে। বরাবরের মতো এই মানববন্ধনে নেতৃত্ব দিচ্ছেন খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থী সামিয়া সোহাগী।

আরও পড়ুন: রামপুরায় ব্যঙ্গচিত্র নিয়ে শিক্ষার্থীদের মানববন্ধন

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২১
এজেডএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa