ঢাকা, শনিবার, ৭ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়: সমাজল্যাণ মন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২১
প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়: সমাজল্যাণ মন্ত্রী

ঢাকা: প্রধানমন্ত্রী প্রতিবন্ধীদের জন্য যে কর্মকাণ্ড নিরলসভাবে করে যাচ্ছেন, তা বাস্তবায়নে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। প্রতিবন্ধীরা আমাদের সন্তান।

তারা আমাদের বোঝা নয়। তাদের পরিচর্যা করে সম্পদে পরিণত করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।  

শুক্রবার (০৩ ডিসেম্বর) সকালে সাড় ১১ টার পরে ৩০ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৩ তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে এক ভার্চু্যয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এবারের প্রতিপাদ্য কোভিডোত্তর বিশ্বের টেকসই উন্নয়ন, প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব ও অংশগ্রহণ। এই আলোচনা সভার আয়োজন করে সমাজকল্যাণ মন্ত্রণালয়।

সমাজল্যাণ মন্ত্রী বলেন, বৃত্তের হাতছানি তুচ্ছ করে, তিক্ত লোকের পক্ষে হাত বাড়িয়েছেন তারা হয়েছে শ্রেষ্ঠ। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার কন্যা পুতুল প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠায় বিশ্বব্যাপী কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রী সর্বক্ষেত্রে দেশের মানুষের জন্য কাজ করে যাচ্ছেন এর পাশাপাশি প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছেন।  

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি (এমপি) রাশেদ খান মেনন বলেন, প্রতিবন্ধীদের বাদ দিয়ে রাষ্ট্র সমাজ গড়ে উঠতে পারে না। পৃথিবীর বিভিন্ন কাজে অবদান রেখেছে প্রতিবন্ধীরা। বিজ্ঞানী স্টিফেন হকিংস তার শারীরিক প্রতিবন্ধকতা দূর করে পৃথিবীতে অবদান রেখেছেন। তিনি আমাদেরকে ব্ল্যাকহোল সম্পর্কেও ধারণা দিয়েছেন।  

আলোচনা সভায় সমাজল্যাণ মন্ত্রণালয় সচিব মাহফুজা আখতারের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সমাজকল্যাণ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী  (এমপি) মো. আশরাফ আলী খান খসরু, সমাজসেবা অধিদফতর মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম ও জাতীয় প্রতিবন্ধী ফোরাম সভাপতি অ্যাডভোকেট দিলীপ কুমার ঘোষ।

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২১ 
এমএমআই/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa