ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘জাতিসংঘেরও আগে শিশু অধিকার আইন প্রণয়ন করেছিলেন বঙ্গবন্ধু’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২১
‘জাতিসংঘেরও আগে শিশু অধিকার আইন প্রণয়ন করেছিলেন বঙ্গবন্ধু’ ...

ঢাকা: জাতিসংঘ শিশু অধিকার সনদ ঘোষণা করে ১৯৮৯ সালে। তারও ১৫ বছর আগে শিশুদের সুরক্ষা, তাদের অধিকার নিশ্চিত করতে, ১৯৭৪ সালে শিশু অধিকার আইন প্রণয়ন করেন বঙ্গবন্ধু।

সদ্য স্বাধীন বাংলাদেশের ভবিষ্যত বিনির্মাণে শিশুরাই যে আগামীর ভবিষ্যত, সেই বিষয়কে মাথায় রেখে বঙ্গবন্ধু গুরুত্ব দিয়েছিলেন শিশুদের অধিকার রক্ষায়।

এফবিসিসিআই আয়োজিত ১৬ দিনব্যাপী ‘বিজয়ের ৫০ বছর: লাল সবুজের মহোৎসব’ এর দ্বিতীয় দিনের অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে এসব কথা বলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাজধানীর হাতিরঝিল সংলগ্ন অ্যামফিথিয়েটারে শিশু কিশোর ও বিশেষ শিশুদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এফবিসিসিআই সভাপতি বলেন, বঙ্গবন্ধুর পথ ধরেই, শিশুদের সুন্দর ভবিষ্যত গড়তে বদ্ধপরিকর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে লক্ষ্যেই দেশজুড়ে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ ও অবৈতনিক শিক্ষা কার্যক্রম চালু করেছেন। কোভিড মহামারি থেকে শিশু কিশোরদের রক্ষা করতে টিকার আওতায় এনেছেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, ২০২১ সালে বাংলাদেশের ৫০ বছর, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে। সব দিক থেকেই এ বছর বাংলাদেশের জন্য একটি উল্লেখযোগ্য বছর। এ সময় মন্ত্রীর সঙ্গে দেশপ্রেমে উজ্জীবিত হয়ে নিজেকে গঠন করার শপথ নেয় শিশুরা।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন স্বাধীনতার ৫০ বছর একটি জাতির জন্য বড় ঘটনা। তাই বেসরকারি খাতের পক্ষ থেকে এই আয়োজন করা হয়েছে।

সম্মানিত অতিথির বক্তব্যে এফবিসিসিআই’র সাবেক সভাপতি মাহবুবুর রহমান বলেন, শিশুদের আদর্শ নাগরিক হয়ে ওঠার জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করার দায়িত্ব নিতে হবে বড়দেরই।

শুভেচ্ছা বক্তব্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম জানান, ডিএনসিসিতে ২৪টি পার্ক করা হচ্ছে যেগুলো শিশু কিশোরদের জন্য উন্মুক্ত থাকবে।

অতিথিদের সংক্ষিপ্ত বক্তব্য শেষে শিশু কিশোরদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। পরে গান পরিবেশন করে ব্যান্ডদল স্পন্দন ও ধ্রুবতারা।

১৬ দিনব্যাপী ‘বিজয়ের ৫০ বছর: লাল সবুজের মহোৎসব’ এর তৃতীয় দিন শুক্রবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় অনুষ্ঠিত হবে নারীদের অংশগ্রহণে অনুষ্ঠান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২১
এসই/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।