ঢাকা, সোমবার, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

জাতীয়

দুবাইয়ে এক্সপো ২০২০ ডিপি ওয়ার্ল্ড পরিদর্শনে প্রতিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
দুবাইয়ে এক্সপো ২০২০ ডিপি ওয়ার্ল্ড পরিদর্শনে প্রতিমন্ত্রী নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ফাইল ফটো

ঢাকা: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর নেতৃত্বে সরকারের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল ২১-২৩ নভেম্বর দুবাইয়ের জেবেল আলী মুক্তাঞ্চল এবং জেবেল আলী বন্দর পরিদর্শন করেন।
 
প্রতিনিধিদলে আরও ছিলেন সচিব ও প্রধানমন্ত্রীর দপ্তরের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটির সিইও সুলতানা আফরোজ, নৌসচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহানসহ অন্যান্য জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তারা।

সফরের সময় তারা এক্সপো ২০২০ দুবাই-তে ডিপি ওয়ার্ল্ড প্যাভিলিয়নও পরিদর্শন করেন।
 
বাংলাদেশের সাপ্লাই চেইন অবকাঠামো ও প্রক্রিয়ার উন্নয়নে বাংলাদেশ সরকারের সঙ্গে অংশীদারত্বের ব্যাপারে ডিপি ওয়ার্ল্ড দৃঢ়প্রতিজ্ঞ। এই সফরের মাধ্যমে সেই প্রতিজ্ঞা আরও শক্তিশালী হলো। বন্দর, রেল নেটওয়ার্ক ও ইনল্যান্ড কন্টেইনার টার্মিনালসহ বাংলাদেশের সাপ্লাই চেইন অবকাঠামোর উন্নয়নে ডিপি ওয়ার্ল্ড ১ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। অবকাঠামো উন্নয়নে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের বিষয়ে দুই সরকারের মধ্যে ২০১৯ সালে সংঘটিত চুক্তির আওতায় এ বিনিয়োগ করা হবে।
 
প্রতিনিধিদলটি ডিপি ওয়ার্ল্ডের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ ও প্রতিনিধিদল ডিপি ওয়ার্ল্ড ফ্রো প্যাভিলিয়ন পরিদর্শন করেন। ডিপি ওয়ার্ল্ডের প্রতিনিধিদের মধ্যে ছিলেন গ্রুপ চেয়ারম্যান ও সিইও সুলতান আহমেদ বিন সুলায়েম, ডিপি ওয়ার্ল্ডের অফিস অফ দ্যা চেয়ারম্যানের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আল মুয়াল্লেম, ডিপি ওয়ার্ল্ড সাবকন্টিনেন্টের সিইও ও ম্যানেজিং ডিরেক্টর রিজওয়ান সুমার এবং অন্যান্য কর্মকর্তারা।
 
বাণিজ্য কীভাবে বর্তমান এবং ভবিষ্যতের পৃথিবীকে আকার দিচ্ছে, এই প্যাভিলিয়নটি তা তুলে ধরে। পাশাপাশি প্যাভিলিয়নটি বিশ্বজুড়ে কার্গোর সংযোগ এবং চলাচলকে প্রতিফলিত করে এবং বিশ্ব অর্থনীতিতে স্মার্ট বাণিজ্যের গুরুত্বপূর্ণ ভূমিকাকে তুলে ধরে।
 
প্রতিনিধিদলকে ডিপি ওয়ার্ল্ডের পণ্য ও সেবা সম্পর্কেও জানানো হয়, যাতে একীভূত সাপ্লাই চেইনের প্রতিটি দিক অন্তর্ভুক্ত। এদের মধ্যে সামুদ্রিক ও ইনল্যান্ড টার্মিনাল থেকে শুরু করে সামুদ্রিক সেবা, শিল্প পার্ক ও প্রযুক্তি চালিত গ্রাহক সমাধান পর্যন্ত সব কিছুই আছে। প্রতিনিধিদলের সদস্যদের জন্য নতুন বুদ্ধিমত্তাসম্পন্ন হাই বে স্টোরেজ (এইচবিএস) সিস্টেম বক্সবে-র প্রদর্শনীর আয়োজন করা হয়। তারা জেবেল আলী মুক্তাঞ্চল এবং ডিপি ওয়ার্ল্ড ক্রুজ টার্মিনালও পরিদর্শন করেন।
 
পাঁচতলা বিশিষ্ট ডিপি ওয়ার্ল্ড ফ্রো প্যাভিলিয়নে চারটি প্রধান গ্যালারি রয়েছে। এই প্যাভিলিয়নের পরিদর্শকরা বৈশ্বিক অর্থনীতির চালিকাশক্তি অর্থাৎ পৃথিবীজুড়ে বাণিজ্যের চলাচল বিষয়ে জানার সুযোগ পান। এতে সাপ্লাই চেইনের ক্ষেত্রে উদ্ভাবনী প্রযুক্তির বিষয়ে তাদের একটি অনন্য অন্তর্দৃষ্টি জন্মে। প্যাভিলয়নের ফ্লোলাইভ ইভেন্টটি বিশ্ববাণিজ্যের ভবিষ্যৎ গড়ে তোলার জন্য সরকার ও বাণিজ্য ক্ষেত্রের নেতাদের একত্রিত করে। এর শিক্ষা বিষয়ক প্রোগ্রামটি তরুণদের লজিস্টিকস শিল্পে যুক্ত হতে উৎসাহিত করে।
 
বাংলাদেশ সময়: ০৮১৮ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২১
এমআইএইচ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa