ঢাকা, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৮ আগস্ট ২০২২, ১৯ মহররম ১৪৪৪

জাতীয়

বণ্যপ্রাণী হত্যায় জড়িতদের শাস্তি নিশ্চিত করতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২১
বণ্যপ্রাণী হত্যায় জড়িতদের শাস্তি নিশ্চিত করতে হবে ফাইল ছবি

ঢাকা: বণ্যপ্রাণী হত্যা রোধে এর জন্য দায়ী ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করতে বলেছে সংসদীয় কমিটি৷ সোমবার (২৯ নভেম্বর) জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৪ তম বৈঠক এ কথা বলা হয়েছে৷

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এ সময় কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, তানভীর শাকিল জয়, মো রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং মো. শাহীন চাকলাদার এমপি উপস্থিত ছিলেন।


বৈঠকে পরিবেশ দূষণ রোধে করণীয় এবং বন মন্ত্রণালয়ের জবরদখলকৃত জমি উদ্ধার ও বণ্যপ্রাণী সংরক্ষণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

এছাড়া পরিবেশ দূষণের কারণে ক্ষতিগ্রস্ত এলাকা রক্ষার্থে শিল্প মন্ত্রণালয়কে সুস্পষ্ট নির্দেশনা দেওয়ার বিষয়ে গুরুত্বারোপ করে কোনো অবস্থাতেই পরিবেশ দূষণ না করার জন্য জোরালো মত প্রকাশ করা হয়।

সেই সঙ্গে শিল্প রক্ষার পাশাপাশি মানুষ ও অন্যান্য প্রাণীর জীবনমান সচল রাখা এবং স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিতের মাধ্যমে শিল্পকারখানা নির্মাণের ব্যাপারেও সুপারিশ করা হয়।
বৈঠকে সেন্টমার্টিন দ্বীপকে ধূমপান মুক্ত এলাকা ঘোষণার সুপারিশ এবং দ্বীপের পরিবেশ রক্ষার উদ্দেশ্যে নির্দিষ্ট পারিমাণ পর্যটক গমনাগমনের নীতিমালা তৈরির পরামর্শ দেওয়া হয়েছে।
এছাড়া বন অধিদপ্তরের নিজস্ব ব্যবস্থাপনায় জবর দখলকৃত বনভূমি উদ্ধারের কার্যক্রম অব্যাহত রাখারও নির্দেশনা দেওয়া হয়।
বৈঠকে বণ্যপ্রাণী সংরক্ষণ আইনের আওতায় প্রাণী হত্যা রোধের কার্যক্রম গুরুত্বের সঙ্গে বিবেচনা করে জড়িতদের শাস্তি নিশ্চিত করতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে। সর্বোপরি বণ্যপ্রাণী নিধন নিরুৎসাহিত করার আহ্বান জানানো হয় এবং এ ব্যাপারে গণমাধ্যমে ব্যাপক প্রচারের পরামর্শ রাখা হয়।

বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানরাসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২১
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa