ঢাকা, সোমবার, ২ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

১২ ডিগ্রিতে নেমে এলো তাপমাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
১২ ডিগ্রিতে নেমে এলো তাপমাত্রা ছবি: জুনায়েদ আহমেদ। ফাইল ফটো

ঢাকা: সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শীতের তীব্রতা।  তাপমাত্রা কমে বর্তমানে ১২ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে।

তাপমাত্রা কমার সঙ্গে ভোরে বাড়ছে কুয়াশার মাত্রাও।

শনিবার (২৭ নভেম্বর) ভোরে সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে। সামনে আরও কমতে পারে। ঢাকাতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিস সূত্রে এমন তথ্য জানা যায়।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এ অবস্থায় রোববার (২৮ নভেম্বর) সকাল পর্যন্ত সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায়  উত্তর, উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ৫-১০ কি.মি.। আগামী সোমবার নাগাদ দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

এদিকে কৃষি আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ কাওসার পারভীন জানিয়েছেন, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণ কাল হবে ৫ দশমিক ৭৫ ঘণ্টা থেকে ৬ দশমিক ৫০ ঘণ্টার মধ্যে। দৈনিক গড় বাষ্পীভবন হবে ৩ দশমিক ২৫ মি.মি. থেকে ৪ দশমিক ২৫ মি.মি.।

এ সময় দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু, এক জায়গায় গুঁড়িগুঁড়ি বৃষ্টির সম্ভবনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
ইইউডি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa